“বঙ্গবন্ধু স্যাটেলাইট -১” উৎক্ষেপণের মাহেন্দ্রক্ষণের অনুভূতি কথা জানালেন – চেয়ারম্যান ফারুক আহমদ

নিজস্ব প্রতিবেদকঃঃ

গত ২০১৮ সালের সব থেকে আলোচিত ঘটনার ভিতর অন্যতম হলো ‘বঙ্গবন্ধু স্যাটেলাইট’। এই স্যাটেলাইট উৎক্ষেপণের মাধ্যমে বাংলাদেশ ৫৭তম দেশ হিসেবে স্যাটেলাইট উৎক্ষেপনকারী দেশের কাতারে অন্তর্ভুক্ত হয়।

এই প্রকল্পটি ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন কর্তৃক বাস্তবায়িত হয়। মহাকাশে অঙ্কিত হয়েছে বাংলাদেশের নাম। এর মাধ্যমে দেশের মানুষের বহুদিনের স্বপ্ন পূরণ হলো এই দিনে। আজ ঐতিহাসিক ১১মে, ( আমেরিকার সময় অনুসারে) ২০১৮ সালের এ দিনে বাংলাদেশের মহাকাশে বঙ্গবন্ধু স্যাটেলাইট -১ এর সফল উৎক্ষেপণ হয়েছিল।

ঐ মাহেন্দ্রক্ষণের চাক্ষুষ স্বাক্ষী গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়,তাঁর স্ত্রী-কন্যা ছাড়াও এ মাহেন্দ্রক্ষণে উপস্থিত ছিলেন তৎকালীন ডাক ও টেলি যোগাযোগ মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও বর্তমান প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী জনাব ইমরান আহমদ এমপি,

তৎকালীন তথ্য প্রতিমন্ত্রী তারানা হালিম এমপি, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলকসহ বাংলাদেশ সরকারের প্রায় ৪২ সদস্যের একটি প্রতিনিধি দল আর শতাধিক প্রবাসী বাংলাদেশী উৎক্ষেপণ উপলক্ষে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যের অরল্যান্ডোর কেনেডী স্পেস সেন্টার তথা স্পেস এক্সের স্যাটেলাইট উৎক্ষেপণ কেন্দ্রে নিজে স্ব-শরীরে উপস্থিত থেকে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপণের দৃশ্য স্বচক্ষে অবলোকন করে কালের স্বাক্ষী হয়ে যারা রইলেন তাদের মধ্যে গোয়াইনঘাটের দুইজন কৃতি সন্তান ।

তৎকালীন তৎকালীন ডাক ও টেলি যোগাযোগ মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও বর্তমান প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী জনাব ইমরান আহমদ এমপি, বর্তমান উপজেলা পরিষদে চেয়ারম্যান ফারুক আহমদ, তিনি ছাত্র জীবন থেকে বাংলাদেশ ছাত্রলীগের আদর্শের কর্মী থেকে আজ বাংলাদেশ আওয়ামীলীগ যুক্তরাস্ট্র শাখার সাংগঠনিক সম্পাদক এবং সিলেট জেলা আওয়ামীলীগ এর উপদেষ্টা মন্ডলীর অন্যতম সদস্য।

হয়তো কোনদিন পাঠ্যবইয়ে বাংলাদেশের মহাকাশ জয়ের ইতিহাস লিখা হবে। শিক্ষার্থীরা জানবে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর আদ্যপ্রান্ত, পাশাপাশি জানবে ঐ সময়কার বাংলাদেশীদের নাম, যাদের উপস্থিতিতে উৎক্ষেপন হয় বাংলাদেশের বঙ্গবন্ধু স্যাটেলাইট-১. বইয়ের পাতায় হয়তো লেখা থাকবে ‘ফারুক আহমদ’র নাম।

আমাদের গৌরবগাথা মুক্তিযুদ্ধের ইতিহাসে রয়েছে লক্ষ কোটি মুক্তিকামীর নাম, তেমনি বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এ অন্য সকল সহযাত্রীর সাথেও থাকবে ‘ফারুক আহমদ’র নাম। ফারুক আহমদ গোয়াইনঘাট উপজেলা পরিষদের সম্মানিত চেয়ারম্যান এবং গোয়াইনঘাটে জনসাধারণের প্রিয় ব্যক্তিত্ব।

এলাকার মাটি ও মানুষের প্রতি তার রয়েছে অকৃত্রিম ভালোবাসা। সুদীর্ঘ ২৫ বছর যুক্তরাস্ট্রে বসবাস করলেও, মাতৃভূমির টানে বারবার দেশে এসেছেন, মানুষের দু:খ কস্টে পাশে দাড়িয়েছেন ।

যেখানে কোন স্কুল, কলেজ, মসজিদ, মাদ্রাসা, মন্দির, ক্লাব কিংবা খেলাধুলায় আর্থিক সহযোগীতার প্রয়োজন হয়েছে, সেখানেই ফারুক আহমদ সাহায্যের হাত বাড়িয়েছেন। তিনি কোনদিন অন্যায়কে প্রশ্রয় দেননি। এলাকার মানুষের ন্যায়সঙ্গত অধিকার আদায়ে সোচ্ছার বলিষ্ঠ নেতৃত্ব দিয়ে আসছেন।

একজন সৎ, পরিচ্ছন্ন, ন্যায়পরায়ন, দায়িত্ববান ব্যক্তি হিসেবে বঞ্চিত, শোষিত মানুষের পাশে থাকা এক মহান রাজনৈতিক ব্যক্তিত্ব। তিনি বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর সফল উৎক্ষেপণের সময়েয় অনুভূতির কথা জানালেন ফারুক আহমদ।

এ এক ঐতিহাসিক মুহুর্ত, ঐতিহাসিক এ মাহেন্দ্রক্ষণের চাক্ষুষ স্বাক্ষী হতে পেরে নিজেকে গৌরবান্বিত মনে করছি। এ দিন আনন্দ-উদ্বেগ আর উচ্ছ্বাসে উদ্বেলিত ছিলো দেশ ও প্রবাসের কোটি কোটি মানু্ষ।

এ মাহেদ্রক্ষণটির অপেক্ষায় ছিল পুরো জাতি, অপেক্ষায় ছিল পুরো বিশ্বের প্রবাসী বাংলাদেশী। মহাকাশ বিশ্বে বাংলাদেশ প্রথম স্যাটেলাইট, বঙ্গবন্ধু স্যাটেলাই-১. ইতিহাসের স্বাক্ষী হয়ে রইলাম আমারা।

Loading...