এক, দুই বা তিন নয়, ৩০ বছর পর চার-এ বিল গেটস

সুরমা টাইমস ডেস্ক::

 

আবার বড় রকমের ধাক্কা খেলেন বিল গেটস। আরেক ধাপ পতন হলো তাঁর। বিশ্বের শীর্ষ ধনীদের তালিকায় এক ধাপ নেমে এখন তিনি চার-এ। ফোর্বস র‌্যাংকিংয়ে তাঁর ওপরে এক, দুই ও তিনে আছেন যথাক্রমে অ্যামাজনের জেফ বেজোস, টেসলার অ্যালন মাস্ক ও ফেসবুক প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ। গত ৩০ বছর ধরে শীর্ষ তিনে থাকা বিল গেটস এবারই প্রথম নেমে এলেন চার-এ।

কিভাবে হলো এই পতন? ফোর্বস জানাচ্ছে, ২০২০ সালে বিল গেটসের মোট সম্পদ ২৩ মিলিয়ন বেড়ে এখন দাঁড়িয়েছে ১৩৪ বিলিয়ন মার্কিন ডলার। তবে মোট সম্পদের তালিকানুসারে এখন তিনি চার-এ। অন্যদের কম্পানির শেয়ারমূল্য যখন বেড়েছে, বিল গেটসেরটা তখন কমেছে। আর এর জন্য স্ত্রী মেলিন্ডা গেটসের সঙ্গে তাঁর বিবাহ বিচ্ছেদকে দায়ী করা হচ্ছে। আর হ্যাঁ, এই বিবাহ বিচ্ছেদের আর্থিক ক্ষতি ৫ দশমিক ৭ বিলিয়ন ডলার।

সেপ্টেম্বর ৩ এ বিল গেটসের মাইক্রোসফট এ অংশীদারিত্বের অর্থমূল্য ছিল ৩১ বিলিয়ন ডলার। বাকিটা তাঁর স্থাবর সম্পত্তি এবং বিনিয়োগকারী প্রতিষ্ঠান ‘ক্যাসকেড’-এর।

বিল গেটসের পরই আছেন গুগলের সহ-প্রতিষ্ঠাতা এবং অন্যতম মালিক ল্যারি পেজ, মোট সম্পদের পরিমাণ ১২৩ বিলিয়ন ডলার। তাঁর গুগল পার্টনার মস্কোতে জন্মগ্রহণকারী সের্গেই ব্রিন আছেন ছয়-এ। মোট সম্পদ ১১৮ দশমিক ৫ বিলিয়ন।

আরেকটি চমকপ্রদ তথ্য হলো- গত ২৫ বছরের ইতিহাসে এই প্রথম সাবেক মার্কিন প্রেসিডেন্ট ধনাঢ্য ডোনাল্ড ট্রাম্প মার্কিন শীর্ষ ৪০০ জন ধনীর তালিকায় স্থান পেলেন না।

বিল গেটস প্রথম ফোর্বসের তালিকায় আসেন ১৯৮৬ সালে। তখন তাঁর বয়স ৩১। সম্পদের পরিমাণ ছিল ৩১৫ মিলিয়ন। এর পর তিনি পৃথিবীর নবীনতম বিলিয়নিয়র হিসেবে ইতিহাসে নাম লেখান এবং ১৯৯২ সালে হন পৃথিবীর সবচেয়ে ধনী ব্যক্তি।

 

 

 

সূত্র :—  স্পুটনিক  ।।

Loading...