করোনার ডিএনএ টিকা তৈরি করেছে ভারত: মোদি

সুরমা টাইমস ডেস্ক::

করোনাভাইরাস মোকাবিলায় ভারত ডিএনএ টিকা তৈরি করেছে বলে জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। স্থানীয় সময় শনিবার জাতিসংঘে দেওয়া বক্তব্যে তিনি একথা জানান বলে আনন্দবাজার পত্রিকার প্রতিবেদনে বলা হয়েছে।

মোদি জানান, বিশ্বে প্রথম ডিএনএ টিকা ভারতই তৈরি করেছে। এই টিকা ১২ বছরের ঊর্ধ্বে যে কেউ নিতে পারে। এই টিকা ভারত রপ্তানি করতেও প্রস্তুত।

তিনি বলেন, ভারতের ক্ষমতা সীমিত হতে পারে। তবে ভারত ‘সেবাই পরম ধর্ম’- এই নীতিতে বিশ্বাসী। এই নীতিকে আদর্শ মেনেই করোনাভাইরাসের টিকা তৈরির জন্য নিজেদের যাবতীয় ক্ষমতা প্রয়োগ করেছে ভারত।

বিশ্বের প্রথম সারির দেশগুলিকে ভারতে এসে টিকা তৈরির প্রস্তাবও দেন প্রধানমন্ত্রী মোদি।

গত মাসেই ভারতের তৈরি বিশ্বের প্রথম ডিএনএ টিকাকে করোনাভাইরাসের টিকা হিসেবে অনুমোদন দিয়েছে নিয়ামক সংস্থা ডিসিজিএ। জাইডাস ক্যাডিলার তৈরি ওই টিকার বিশেষত্ব হল, তা করোনাভাইরাসের জিনগত বস্তুকে ব্যবহার করেই তার প্রতিরোধ করে। ভাইরাসের ওই জিনগত উপাদান এমন কিছু প্রোটিন তৈরি করে যাতে মানবদেহের রোগ প্রতিরোধ ক্ষমতা সাড়া দেয়।

জাতিসংঘে জাইডাস ক্যাডিলার তৈরি ডিএনএ টিকার ব্যাপারে বিশদ ব্যাখ্যা দিয়ে মোদি বলেন, ডিএনএ টিকার পাশাপাশি ভারত এম আরএনএ টিকা তৈরির কাজেও চূড়ান্ত পর্যায়ে রয়েছে। এই টিকা নাক দিয়ে নেওয়া যায়। এই টিকা তৈরির জন্য নিয়ত পরিশ্রম করছেন আমাদের দেশের বিজ্ঞানীরা।

মোদি বলেন, মানবসভ্যতার প্রতি ভারত তার কর্তব্য পালন করে চলেছে। তার অংশ হিসেবেই ভারত এবার বিদেশে টিকা রপ্তানিও ফের শুরু করবে। যে সমস্ত দেশের টিকা প্রয়োজন তাদের টিকা দেবে ভারত।’

Loading...