থানা প্রতিষ্ঠার ৪৫ বছর পর উপজেলায় উন্নীত হল সুনামগঞ্জের মধ্যনগর

সুনামগঞ্জ প্রতিনিধিঃঃ

প্রায় লক্ষাধিক জনসংখ্যা অধুষ্যিত চারটি ইউনিয়ন নিয়ে ২২১ বর্গ কিলোমিাটার আয়তনের হাওর সীমান্ত জনপদ নিয়ে সিলেট বিভাগের সুনামগঞ্জ জেলায় যাত্রা শুরু হল নব গঠিত মধ্যনগর উপজেলা। একই সঙ্গে সুনামগঞ্জের দক্ষিণ সুনামগঞ্জ উপজেলার নাম পরিবর্তন করে রাখা হয়েছে ‘শান্তিগঞ্জ’।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভিডিও কনফারেন্সে যুক্ত হয়ে গত সোমবার (২৫ জূলাই) প্রশাসনিক পুনর্বিন্যাস সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটির (নিকার) ১১৭ তম সভায় সভাপতি হিসেবে কক্সবাজারের ঈদগাঁও, মাদারীপুরের ডাসার এবং সুনামগঞ্জের মধ্যনগর এ নতুন তিনটি উপজেলার অনুমোদন প্রদান করেন।

এ নিয়ে দেশে মোট উপজেলার সংখ্যা দাড়াল ৪৯৫টি। ওইদিন বৈঠক শেষে সচিবালয়ে সাংবাদিকদের এসব তথ্য জানান মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম।

ধর্মপাশায় উপজেলার আওতাভুক্ত থেকে ১৯৭৬ সালের ১৩ জুন প্রতিষ্ঠিত হয় মধ্যনগর থানা। ধর্মপাশা উপজেলা সদরে যাতায়াত ও দূর্গম এলাকা হওয়ায় নানা বঞ্চনার পর ৯৬ সালে মধ্যনগর উপজেলা বাস্তবায়ন সংগ্রাম পরিষদ গঠন করা হয়।

হাওর সীমান্তঘেষা জনপদ মধ্যনগর হতে ধর্মপাশা উপজেলা সদরে যাতায়াত করতে গিয়ে টানা ৪৫ বছর দুর্ভোগ পোহাচ্ছিলেন মধ্যনগরবাসী।
২০০১ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত নিকারের ৮৬তম বৈঠকে মধ্যনগর উপজেলা বাস্তবায়নের সিদ্ধান্ত গৃহীত হলেও পরবর্তীতে বিএনপি-জামায়াত জোট সরকারের সময়ে নিকারের ৮৮তম সভায় ওই সিদ্ধান্ত বাতিল করা হয়।

২০১০ সালে সুনামগঞ্জের তাহিরপুরে কৃষক সমাবেশে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সামনে ফের উপজেলা বাস্তবায়নের দাবি তুলে ধরেন মধ্যনগর বাসী।
এরপর মাত্র দুই বছরের মধ্যে জাতীর জনকের কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও সুনামগঞ্জ-৩ আসনের সংসদ সদস্য পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান এমপির ঐক্যান্তিক প্রচেষ্টায় গত সোমবার নিকারের বৈঠকে আলোর মুখ দেখেন মধ্যনগর বাসী।

ঘোষণা দেয়া হয় সারা দেশের ন্যায় নব গঠিত তিনটি উপজেলার সাথে থানা থেকে মধ্যনগরকে উপজেলায় উন্নীত করা হয়েছে।

উপজেলা ঘোষণা হওয়ার সাথে সাথে মধ্যনগরবাসীর বাসীর মধ্যে বইছে খুশীর জোয়ার। দেশে বিদেশে থাকা মধ্যনগরের নানা শ্রেণিপেশার লোকজন উপজেলা ঘোষণা করায় ভিডিও বার্তায় সামাজিক যোগযোগ মাধ্যম ফেসবুকে জাতীর জনকের কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও পরিকল্পনা মন্ত্রী আলহাজ¦ এম,এ মান্নান এমপি এবং উপজেলায় বাস্তবায়নের সাথে সম্পৃক্ত থাকা দায়িত্বশীলদের প্রতি কৃতজ্ঞতা এবং অভিনন্দন জানিয়েছেন।,

অপরদিকে পরিকল্পনা মন্ত্রী আলহাজ¦ এম,এ মান্নান এমপি, পুশিশের রাজশাহী রেঞ্জ ডিআইজি মধ্যনগরের বাসিন্দা মো. আব্দুল বাতেন (বিপিএম, পিপিএম), সুনামগঞ্জ জেলা প্রশাসক মো. জাহাঙ্গীর হোসেন সহ বিভিন্ন শ্রেণীপেশার মানুষজন পৃথক পৃথক ভিডিও বার্তায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা এবং অভিনন্দন জানিয়েছেন।।

Loading...