করোনা: ১৫ দিনের কঠোর লকডাউন পশ্চিমবঙ্গে

সুরমা টাইমস ডেস্ক::

করোনাভাইরাসের প্রাদুর্ভাবে লাগাম টানার আশায় আগামী ১৫ দিনের জন্য পশ্চিমবঙ্গে লকডাউন দিয়েছে রাজ্য সরকার। শনিবার (১৫ মে) সংবাদ সম্মেলনে বাংলাদেশের প্রতিবেশী রাজ্যের মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, রোববার থেকে জারি হবে এই কঠোর বিধিনিষেধ। জারি থাকবে ৩০ মে পর্যন্ত।

মুখ্যসচিব বলেন, ‘সব স্কুল, কলেজ, শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকবে। সব সরকারি, বেসরকারি অফিস ও প্রতিষ্ঠান বন্ধ থাকবে। জরুরি পরিষেবা ছাড়া সব দপ্তর বন্ধ থাকবে। শপিং মল, স্পা, রেস্তোরাঁ, জিম, স্পোর্টস কমপ্লেক্স, সুইমিং পুল, সিনেমা হল বন্ধ থাকবে।’

বাজার দোকান খোলা রাখার ক্ষেত্রে তিনি জানিয়েছেন, মুদি দোকান, বাজার-হাট, দুধ, রুটি, মাছ-মাংস, সবজির দোকান সকাল ৭-১০ টা পর্যন্ত খোলা থাকবে। মিষ্টির দোকান সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত খোলা রাখা যাবে।

এবার পরিবহনের ক্ষেত্রেও বিধি আরোপ করা হয়েছে। তিনি বলেন, ‘লোকাল ট্রেন, মেট্রো, বাস পরিষেবা, ফেরি চলাচল বন্ধ থাকবে। জরুরি পরিষেবা ছাড়া বন্ধ থাকবে ট্যাক্সি, অটো চলাচল। সব ধরণের জমায়েত বন্ধ থাকবে।’

৫০ শতাংশ শ্রমিক নিয়ে চা বাগান খোলা রাখা যাবে। জুট মিলগুলোকে ৩০ শতাংশ শ্রমিক নিয়ে চালু রাখার অনুমতি দেওয়া হয়েছে। ব্যাংক ১০টা থেকে ২টা পর্যন্ত ব্যাঙ্ক খোলা থাকবে, এটিএম চালু থাকবে। পেট্রোল পাম্প, অটো রিপেয়ার শপ খোলা থাকবে।

বিয়ের অনুষ্ঠানে ৫০ জনের বেশি আমন্ত্রিত নয়। একইসঙ্গে তিনি জানিয়েছেন, সৎকারে ২০ জনের বেশি জমায়েত নয়। রাত ৯টা থেকে পরের দিন ভোর ৫টা জরুরি সেবা ছাড়া বাইরে বেরোনোর ক্ষেত্রেও নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। বিধিনিষেধ না মানলে মহামারী আইনে ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন আলাপন বন্দ্যোপাধ্যায়।

Sharing is caring!

Loading...
Open

Close