টিকা নেয়াটা যার যার ব্যক্তিগত স্বাধীনতা : স্বাস্থ্যমন্ত্রী

সুরমা টাইমস ডেস্ক::

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, ‘টিকা নেয়াটা যার যার ব্যক্তিগত স্বাধীনতা। জোর করে আমরা কাউকে টিকা দেব না। আমরা আহ্বান জানাব টিকা নেয়ার জন্য। কারণ করোনাভাইরাস প্রতিরোধে টিকা কার্যকর ব্যবস্থা। টিকার জন্য তো আমরা উদগ্রীব ছিলাম। কাজেই আমি আহ্বান করবো, আপনারা যারা আগ্রহী তারা টিকা নিতে আসবেন।’

মঙ্গলবার (২৪ জানুয়ারি) বিকেলে রাজধানীর শাহবাগের বঙ্গবন্ধু সম্মেলন কেন্দ্রে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) করোনার টিকা সংরক্ষণাগার ও প্রস্তুতি দেখতে পরিদর্শনে এসে স্বাস্থ্যমন্ত্রী এসব কথা বলেন।

কারা টিকা নিতে পারবে আর কারা নিতে পারবে না সে প্রসঙ্গে স্বাস্থ্যমন্ত্রী বলেছেন, ‘আইসিটি মন্ত্রণালয় থেকে অ্যাপস তৈরি করা হয়েছে। অ্যাপসের মাধ্যমে কারা টিকা নিতে পারবে আর কারা টিকা নিতে পারবে না তা জানা যাবে। যাদেরকে আমরা টিকা দিতে চাচ্ছি। অর্থাৎ বয়স যদি আমরা হিসাব করি, ৫৫ বছর বয়সের ওপরে যারা আছেন তারা নিবন্ধন করতে পারবেন। আর যারা ডাক্তার, নার্স, স্বাস্থ্যকর্মী, পুলিশবাহিনীর সদস্য ও গণমাধ্যমের কর্মী তারাও নিবন্ধন করতে পারবেন। গর্ভবতী মা ও অনেক অসুস্থ ব্যক্তি সেখানে নিবন্ধন করতে পারবেন না।’

অ্যাপস সম্পর্কে জানতে চাইলে জাহিদ মালেক বলেন, ‘যদিও অ্যাপসের টেকনিক্যাল বিষয়ে আমার পুরোপুরি এখনো জানা নেই। তবে যতটুকু জানি, যারা অ্যাপসের গাইডলাইন মেনে টিকা নিতে নিবন্ধন করবে বা নিবন্ধন করতে সক্ষম হবে তারা সবাই টিকা পাবে।’ এছাড়া তিনি এ বিষয়ে বিরূপ প্রচার-প্রচারণা না করে সবাইকে টিকা নেয়ার অনুরোধও জানান।

এ সময় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক কনক কান্তি বড়ুয়া ও স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাশার মোহাম্মদ খোরশেদ আলম ও বিএসএমএমইউ হাসপাতাল পরিচালক উপস্থিত ছিলেন।

Sharing is caring!

Loading...
Open

Close