প্রথম করোনা আক্রান্তের খোঁজ কখনও পাওয়া যাবে না

সুরমা টাইমস ডেস্ক::

করোনা ভাইরাসের উৎস সন্ধানে চীনের উহান প্রদেশে তদন্ত চালাচ্ছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিশেষজ্ঞ দল। গত বৃহস্পতিবার (১০ জানুয়ারী) তদন্তকারী দলটি চীনে পৌঁছেছে। কিন্তু তদন্ত হলেও প্রথম করোনা আক্রান্ত হয়েছিলেন কে, তা হয়তো কোনওদিন জানা যাবে না বলেই মনে করছেন বিশেষজ্ঞরা।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার করোনা মহামারী বিশেষজ্ঞ মারিয়া ভন কারকোভ বলেন, ‌প্রথম কোন ব্যক্তির শরীরে হানা দিয়েছিল করোনাভাইরাস তা হয়তো কোনওদিন জানা সম্ভব হবে না।

বিশ্লেষকদের মতে, তদন্ত চলাকালীন বিশ্ব স্বাস্থ্য সংস্থার এমন মন্তব্য চীনকে সুবিধাজনক অবস্থানে পৌঁছে দিল। কারণ উহান করোনার উৎস নয়। বরাবর এমনটাই দাবি করে এসেছে চীন। এবার নিজেকে নির্দোষ প্রমাণে বিশ্ব স্বাস্থ্য সংস্থার রিপোর্টকেই হাতিয়ার করবে জিনপিং প্রশাসন।

প্রসঙ্গত, শুরু থেকেই করোনা নিয়ে তথ্য গোপন করার অভিযোগ রয়েছে চীনের বিরুদ্ধে। করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে এসেছে বলে শি জিনপিং প্রশাসনের দাবিও মিথ্যা। পরিস্থিতি যে সত্যিই উদ্বেগজনক তা প্রমাণ করে দেশটির উত্তরের শহর শিজিয়াজুয়াংয়ে শতাধিক মানুষ সংক্রমিত হওয়ায় ১ কোটি ১০ লাখের বেশি মানুষকে লকডাউনের আওতায় নিয়ে এসেছে কমিউনিস্ট দেশটি। এমনও তত্ত্ব উঠে এসেছে যে, এটা নাকি রাসায়নিক অস্ত্র। যদিও সেই তত্ত্বকে সরাসরি খারিজ করে চীন। কিন্তু এরপরেও বিষয়টি নিয়ে সন্দেহ থেকেই গিয়েছিল।

Sharing is caring!

Loading...
Open

Close