১২ দেশের ভিসা স্থগিত করল আমিরাত

সুরমা টাইমস ডেস্ক::

১২ দেশের নাগরিকদের ভিসা দেওয়া সাময়িকভাবে বন্ধ করে দিয়েছে সংযুক্ত আরব আমিরাত। পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় স্বীকার করে জানিয়েছে, করোনাভাইরাস সংক্রমণের ধাক্কা আটকাতেই তাদের দেশও ওই তালিকায় রাখা হয়েছে। 

পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন মুখপাত্র বলেছেন, আমরা জানতে পেরেছি আমিরাত সাময়িকভাবে পাকিস্তান-সহ ১২টি দেশকে ভিসা দেওয়া বন্ধ রেখেছে। তবে এরই মধ্যে যে ভিসা দেওয়া হয়ে গেছে, সেগুলো আর বাতিল হবে না।

পাকিস্তান ছাড়াও আমিরাত সরকারের ভিসা নিয়ে এই নয়া নির্দেশ জারি হয়েছে তুরস্ক, ইরান, ইয়েমেন, সিরিয়া, ইরাক, সোমালিয়া, লিবিয়া, কেনিয়া ও আফগানিস্তানের ক্ষেত্রে। 

আমিরাত যে-যে বিভাগগুলোতে ভিসা দেয়, তার মধ্যে ব্যবসা, পর্যটন  যেমন পড়ে, তেমন ট্রানজিট বা ছাত্র-ভিসাও রয়েছে। তবে কোন কোন বিভাগে ভিসা দেওয়া স্থগিত হচ্ছে, তা এখনো জানা যায়নি। 

এর আগে চলতি বছরের জুন মাসের শুরুতে পাকিস্তানে করোনা সংক্রমণ বাড়ায় ৩ জুলাই পর্যন্ত সে দেশে বিমান পরিষেবা বন্ধ রেখেছিল এমিরেটস। 

কারণ, এমিরেটসের বিমানে হংকং গিয়েছিলেন ৩০ জন পাকিস্তানি, যাদের পরে করোনা পরীক্ষার ফল পজিটিভ আসে। করোনা সংক্রমণ নিয়ে ঝুঁকি থাকায় আগস্ট মাসে পাকিস্তান ও আরও ৩০টি দেশে যাত্রিবাহী বিমান পরিষেবা বন্ধ করে কুয়েত। 

গত মাসে পাকিস্তান সরকার ঘোষণা দেয়, সংক্রমণের দ্বিতীয় ঢেউ ধাক্কা মেরেছে সে দেশে। বিশেষত, করাচি, লাহৌর, ইসলামাবাদ, ফয়সালাবাদ, হায়দরাবাদের মতো শহরগুলোতে আক্রান্তের হার সর্বাধিক। গত সোমবার প্রধানমন্ত্রী ইমরান খান দেশের মানুষকে সচেতনভাবে এক জোট হয়ে করোনার বিরুদ্ধে লড়াইয়ে আবেদন করেছেন।

সূত্র :— ইকোনমিক টাইমস

Sharing is caring!

Loading...
Open

Close