বিশ্ব দৃষ্টি দিবস:ভার্ড চক্ষু হাসপাতাল ও সিভিল সার্জন কার্যালয়ের উদ্যোগে ‘ দৃষ্টি জুড়ে আাশা’ শির্ষক আলোচনা সভা অনুষ্ঠিত

বিশ্ব দৃষ্টি দিবস ২০২০ উপলক্ষে ভার্ড চক্ষু হাসপাতাল ওসমানী নগর ও সিভিল সার্জন কার্যালয় সিলেট এর যৌথ উদ্যোগে এবং অরবিস ইন্টারন্যাশনাল বাংলাদেশ এর সহযোগিতায় ‘ দৃষ্টি জুড়ে আাশা’ শির্ষক এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

গতকাল বৃহস্পতিবার ৮ আগষ্ট সকাল ১১ টায় সিলেট সিভিল সার্জন কার্যালয়ের সভা কক্ষে সিভিল সার্জন ডাঃ প্রেমানন্দ মন্ডলের সভাপতিত্বে এবং ভার্ড এর প্রজেক্ট কো-অর্ডিনেটর মোঃ শফিকুল ইসলামের পরিচালনায় অনুষ্ঠিত আলোচনা সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন, সিলেটের ডেপুটি সিভিল সার্জন ডাঃ মোঃ নূরে আলম শামীম, ভার্ড এর ভাইস চেয়ারপার্সন খায়রুল জাফর চৌধুরী। আলোচনা সভায় মূখ্য আলোচক হিসেবে উপস্থিত ছিলেন ডাঃ স্বপ্নীল সৌরভ রায়। আলোচনা সভার শুরুতেই দিনটির প্রাতিপাদ্য বিষয় তুলে ধরে বক্তব্য রাখেন ভার্ড চক্ষু হাসপাতালের যতরপুর শাখার সহকারী পরিচালক নাছরিন বানু।
আলোচনা সভায় অনুষ্ঠানের সভাপতি ও প্রধান অতিথি সিভিল সার্জন ডাঃ প্রেমানন্দ মন্ডল বলেন, দৃষ্টি আছে তো আশা আছে, দৃষ্টি নেই তো আশা নেই। তাই দৃষ্টি শক্তিকে বাঁচিয়ে রাখতে মানুষের অমূল্য সম্পদ চোখের যতœ নেয়া প্রয়োজন। সময়মতো চোখের যতœ নিলে ভাল্ োখাবার গ্রহণ করলে বিশেষ করে সবুজ শাকসব্জি, হলুদ ফল,মটর শুটি প্রতিদিন খাবারের তালিকায় রাখলে এবং ধুমপান, মদ পান না করলে এবং মা-বোনেরা অধিক ধোয়ায় না রান্না করলে চোখ ভালো রাখা যায়। বিশ্বে প্রায় ৩ কোটি ৬০ লক্ষ লোক অন্ধ তার মধ্যে বাংলাদেশে প্রায় ৭ লক্ষ মানুষ অন্ধ। নিয়মিত চোখের চিকিৎসা করালে অকালে অন্ধক্তর হাত থেকে বাাঁচা সম্ভব।
আলোচনা সভায় বক্তরা চোখের চিকিৎসায় বিদেশ থেকে আমদানি করা যন্ত্রপানির শুল্কহার কমানোর দাবির পাশাপাশি সরকারের সহযোগিতায় আরো বেশি চোখের চিকিৎসক নিয়োগ ও সুযোগসুবিধা বাড়ানোর দাবি জানান। সেই সাথে আলোচনা সভায় অংশ নেয়া বিভিন্ন উপজেলা থেকে আগত আলোচক বৃন্দ বে-সরকারী ভাবে চোখের চিকিৎসা সেবা প্রদান কারী ভার্ড সহ সব প্রতিষ্ঠানকে বছর ব্যাপী ফ্রি বা নামমাত্র মূল্যে চক্ষু রোগের চিকিৎসা ক্যাম্প পরিচালনা করার আহবান জানান।

— বিজ্ঞপ্তি ।।

Sharing is caring!

Loading...
Open

Close