বেসরকারি উদ্যোগে সিলেটে প্রতিষ্ঠিত হচ্ছে বাংলাদেশের প্রথম কারিগরি বিশ্ববিদ্যালয়

বেসরকারি উদ্যোগে বাংলাদেশে প্রথম কারিগরি বিশ্ববিদ্যালয় সিলেটে প্রতিষ্ঠা হতে যাচ্ছে। এর আগে দেশে বেসরকারি উদ্যোগে কারিগরি স্কুল ও কলেজ প্রতিষ্ঠা হলেও কোন কারিগরি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা হয়নি।
গত বুধবার (৯ই সেপ্টেম্বর) বাংলাদেশ সরকারের শিক্ষা মন্ত্রণালয় থেকে এর অনুমতি প্রদান করে এ বিষয়ে একটি প্রজ্ঞাপন জারি করে। এর আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠায় তাঁর সম্মতি প্রদান করেন।
শিক্ষা মন্ত্রণালয়ের উপসচিব আ.ন.ম. তরিকুল ইসলাম স্বাক্ষরিত মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের বেসরকারি বিশ্ববিদ্যালয়-১ (শাখা-১৭) এর ৩৭.০০.০০০০.০৭৮.১০.০০৮.২০২০-৮৩ নং স্বারকে এ অনুমতি প্রদান করা হয়।
সুত্রে জানা যায় নতুন এ বিশ্ববিদ্যালয়ের অনুমোদিত নাম হচ্ছে ” আরটিএম আল কবির টেকনিক্যাল ইউনিভার্সিটি”। এর উদ্যোক্তা ও প্রতিষ্ঠাতা হচ্ছেন বেসরকারি স্বেচ্ছাসেবী সংস্থা সীমান্তিক এর প্রধান পৃষ্ঠপোষক,রুপালী ব্যাকের সাবেক চেয়ারম্যান, সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট মেম্বার ও আন্তর্জাতিক গবেষণা প্রতিষ্ঠান “রিচার্স ট্রেনিং এন্ড ম্যানেজমেন্ট” (আরটিএম) ইন্টারন্যাশনাল এর প্রতিষ্ঠাতা বীর মুক্তিযোদ্ধা ড,আহমদ আল কবির। বেসরকারি এ বিশ্ববিদ্যালয়ের অস্থায়ী ক্যাম্পাস হবে সিলেট নগরীর উপকন্ঠ টিবি গেইট এলাকার আরটিএম কমপ্লেক্সে।
আগামী ১ জানুয়ারী ২০২১ খ্রীস্টাব্দ থেকে এর শিক্ষা কার্যক্রম চালু হবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। ব্যাতিক্রমধর্মী এ বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠায় বিশ্বমানে কারিগরি শিক্ষার মাধ্যমে সরকারের মানবসম্পদ উন্নয়ন কর্মসূচি অগ্রাধিকার পাবে বলে আশা প্রকাশ করছেন উদ্যাোক্তারা।
এই ব্যতিক্রমী উদ্দোগকে স্বাগত জানিয়ে সুশিল সমাজের নেতৃস্থানীয় ব্যক্তিরা আশা প্রকাশ করে বলেন, এই বিশ্বমানের বিশ্ববিদ্যালয় প্রতিষ্টার মাধ্যমে বহির্বিশ্বে বাংলাদেশের সুনাম বয়ে নিয়ে আসবে।বেকার জনগোষ্ঠীকে মানব সম্পদে পরিণত করতে আরটিএম আল কবির কারিগরি বিশ্ববিদ্যালয় মূখ্য ভূমিকা পালন করবে।

— বিজ্ঞপ্তি ।।

Sharing is caring!

Loading...
Open

Close