ভারত শাসনে রেকর্ড গড়লেন ‘রূপকথার নায়ক’ মোদি

সুরমা টাইমস ডেস্ক::

অ-কংগ্রেসি প্রধানমন্ত্রী হিসেবে সবচেয়ে বেশি মেয়াদে ভারত শাসনের রেকর্ড গড়লেন বিজেপির নরেন্দ্র মোদি। এতদিন পর্যন্ত এই রেকর্ড ছিলো অটলবিহারী বাজপেয়ীর দখলে। প্রধানমন্ত্রী হিসেবে ২ হাজার ২৬৮ দিন কাটিয়ে ছিলেন বাজপেয়ী। এবার তাঁকে টপকে গিয়ে নরেন্দ্র মোদিই হলেন সেই ব্যক্তি যিনি ভারতের চতুর্থ দীর্ঘতম মেয়াদে থাকা প্রধানমন্ত্রী হলেন।

বৃহস্পতিবারই এই নতুন রেকর্ড গড়েছেন নরেন্দ্র মোদি। তাঁর দল বিজেপির পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে বিসয়টি জানিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে অভিনন্দন জানানো হয়েছে।

ভারতে সবচেয়ে বেশি সময় ধরে প্রধানমন্ত্রী ছিলেন যারা তাদের তালিকায় চতুর্থ স্থানে রয়েছেন মোদি। তার আগে তালিকায় যে তিনজন প্রধানমন্ত্রী এগিয়ে আছেন তারা হলেন জওহরলাল নেহরু, ইন্দিরা গান্ধী এবং মনমোহন সিং।

২০১৪ সালের ২৬ মে প্রথমবার প্রধানমন্ত্রী হিসাবে শপথ নেন মোদি। দ্বিতীয়বার শপথ নেন ২০১৯ সালের ৩০ মে। জওহরলাল নেহরু ক্ষমতায় ছিলেন ১৭ বছর। তার মেয়ে ইন্দিরা গান্ধী দু’দফায় প্রধানমন্ত্রী ছিলেন মোট ১১ বছর। মনমোহন সিংও দু’দফায় প্রধানমন্ত্রী ছিলেন মোট ১০ বছর।

অ-কংগ্রেসি প্রধানমন্ত্রীদের অনেকেই পুরো মেয়াদে ক্ষমতায় থাকতে পারেননি। জনতা পার্টির প্রধানমন্ত্রী হিসেবে মোরারজি দেশাই ক্ষমতায় ছিলেন ১৯৭৭ সালের ২৪ মার্চ থেকে ১৯৭৯ সালের ২৮ জুলাই পর্যন্ত।

চরণ সিং ক্ষমতায় ছিলেন ১৯৭৯ সালের ২৮ জুলাই থেকে ১৯৮০ সালের ১৪ জানুয়ারি পর্যন্ত।পরবর্তীকালে জনতা দলের বিশ্বনাথপ্রতাপ সিং ক্ষমতায় ছিলেন ১৯৮৯ সালের ২ ডিসেম্বর থেকে ১৯৯০ সালের ১০ নভেম্বর পর্যন্ত।

চন্দ্রশেখর ক্ষমতায় ছিলেন ১৯৯০ সালের ১০ নভেম্বর থেকে ১৯৯১ সালের ২১ জুন পর্যন্ত। এইচ ডি দেবেগৌড়ার ক্ষমতায় থাকার মেয়াদ ছিল ১৯৯৬ সালের ১ জুন থেকে ১৯৯৭ সালের ২১ এপ্রিল পর্যন্ত। ইন্দ্রকুমার গুজরাল ক্ষমতায় ছিলেন ১৯৯৭ সালের ২১ এপ্রিল থেকে ১৯৯৮ সালের ১৯ মার্চ পর্যন্ত।

তাই অ-কংগ্রেসি প্রধানমন্ত্রীদের মধ্যে মোদির আগে অটলবিহারী বাজপেয়ী সবচেয়ে দীর্ঘ সময় ধরে প্রধানমন্ত্রী পদে ছিলেন। এবার তাকে হারিয়ে সেই রেকর্ড গড়লেন প্রধানমন্ত্রী মোদি।

নয়া দিল্লির শাসনদণ্ড হাতে নেওয়ার আগে প্রধানমন্ত্রী মোদি ২০০১ সাল থেকে টানা ১৩ বছর নিজের রাজ্য গুজরাটের মুখ্যমন্ত্রী হিসাবে দায়িত্ব পালন করেছিলেন। উত্তর গুজরাটের ভাদনগরে জন্মগ্রহণ করা নরেন্দ্র দামোদরদাস মোদি কৈশোরে চা বিক্রি করতেন। কিন্তু সেখানে থেকে জীবনের মোড় ঘুরে গিয়ে বর্তমানে তিনি গোটা ভারতের প্রধানমন্ত্রী, যা অনেকটাই এক রূপকথার গল্পের মতো।

সূত্র :– এনডিটিভি।

Sharing is caring!

Loading...
Open

Close