যুক্তরাজ্যে বর্ষসেরা চিকিৎসক নির্বাচিত হলেন সিলেটের ফারহানা হোসেন

সুরমা টাইমস ডেস্ক::

যুক্তরাজ্যের লন্ডনে পিকাডিলি সার্কাসের সামনের দৃশ্য এটি। পাঠক এইখানে বিলবোর্ডটি আছে সেটি লক্ষ্য করুন। এতে যার ছবিটি দেখছেন তার নাম ফারজানা হোসেইন। একজন বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ চিকিৎসক। তিনি এই বছরে যুক্তরাজ্যে বর্ষসেরা চিকিৎসক নির্বাচিত হয়েছেন। ডাক্তার ফারজানা হোসেন বিশ্বের অন্যতম ভার্চৃয়াল সার্জন এবং ক্যান্সার বিশেষজ্ঞ বাংলাদেশী বংশোদ্ভুত প্রফেসর সফি আহমেদ স্ত্রী।

জানা যায়, ন্যাশনাল হেলথ সার্ভিস( NHS) এ কর্মরত ডাক্তার, নার্স সহ বিভিন্ন শাখায় যারা ফ্রন্টলাইন যোদ্ধা হিসাবে শ্রেষ্ঠদের তালিকায় ১২জন স্থান পেয়েছেন । শ্রেষ্ঠদের প্রতি সম্মান প্রদর্শন এবং মানুষকে ভালো কাজে উৎসাহিত করতে বৃটেনের বিলবোর্ডে তাদের ছবি প্রদর্শন করা হয়েছে। ডা: ফারজানা হোসেন এর কর্মের এই স্বীকৃতি ব্রিটেনে বাংলাদেশীদের জন্য গৌরবের ।

উল্লেখ্য চিকিৎসা ক্ষেত্রে নতুন দিগন্ত উন্মোচন করা বিয়ানীবাজারের সন্তান ডা. শফি আহমেদ ব্রিটেনের সবচেয়ে প্রভাবশালী চিকিৎসক হিসাবে সম্মাননা পেয়েছিলেন। গুগল গ্লাস ব্যবহার করে রোগীর অস্ত্রপচার সম্প্রচার করে তিনি চিকিৎসাস্ত্রে বিরল দৃষ্টান্ত স্থাপন করেন। তাঁর এ বিরল কৃতিত্ব অর্জন করায় ‘ব্রিটিশ-বাংলাদেশি পাওয়ার অ্যান্ড ইনসপায়ারেশন (বিবিপিআই)’ তাঁকে এ সম্মানে ভূষিত করে।

এর আগে একই সম্মানে ভূষিত হয়েছেন ডা. শফির বড় বোন ক্রাউন কোর্টে প্রথমবারের মত কোন বাংলাদেশি হিসেবে পদোন্নতি পাওয়া বিচারিক জজ ব্যারিস্টার স্বপ্নারা খাতুন।

ডা. শফি আহমেদের পিতা প্রয়াত মিম্বর আলী মুক্তিযদ্ধের সফল সংগঠক ও বাংলাদেশ ওয়েলফেয়ার এসোসিয়েশন ইউকে’র সভাপতি ছিলেন। তিন ভাই ও ১ বোনের মধ্যে ডা. শফি তৃতীয়। চিকিৎসক স্ত্রী ও দুই সন্তান নিয়ে ব্রিটেনের তাদের গোছানো সংসার। বাংলাদেশে তাঁর বাড়ি সিলেটের বিয়ানীবাজার উপজেলার মোল্লাপুর ইউনিয়নের মোল্লাগ্রামে।

Sharing is caring!

Loading...
Open

Close