চীনকে যোগ্য জবাব দেওয়া হয়েছে : মোদি

সুরমা টাইমস ডেস্ক::

লাদাখে ভারতীয় ভূখণ্ডের দিকে যারা নজর দেওয়ার সাহস দেখিয়েছে, তাদের যোগ্য জবাব দিয়েছে ভারত। রবিবার ‘মন কি বাতে’ ভারত ও চীনের মধ্যে চলা সাম্প্রতিক সীমান্ত উত্তেজনা নিয়ে এ কথা বললেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেখানে এই দাবি করেন ভারতীয় প্রধানমন্ত্রী।

লাদাখে নিহত সেনা সদস্যদের প্রতি শ্রদ্ধা জানানোর পাশাপাশি চীনকে তার কৃতকর্মের জন্য মানুষের অর্থনৈতিক ধাক্কা দেওয়ারও সাধুবাদ জানান প্রধানমন্ত্রী। বলেন, আত্মনির্ভর ভারত চীনা পণ্য বয়কটের সিদ্ধান্ত নিয়েছে, সে জন্য সবাইকে জানাই নমো।

রবিবার মাসিক রেডিও বার্তায় মোদি বলেন, ‘যারা লাদাখে ভারতীয় ভূখণ্ডের দিকে তাকানোর সাহস দেখিয়েছে, তাদের যোগ্য জবাব দেওয়া হয়েছে। কিভাবে বন্ধুত্ব রাখতে হয়, সেটা যেমন ভারত জানে, তেমনই কিভাবে কারো সঙ্গে লড়তে হয় এবং জবাব দিতে হয়, সেটাও দেশের জানা রয়েছে। কাউকে ভারত মাতার সম্মান খর্ব করার অনুমতি যে দেওয়া হবে না, তা স্পষ্ট বুঝিয়ে দিয়েছেন আমাদের সাহসী সেনারা।’

ভারতীয় সেনাবাহিনীর দাবি, ১৫ জুন মাঝরাতের সংঘর্ষে হতাহত হয়েছেন চীনের ৪৫ জন সেনা। লড়াইয়ে চীনের এক কর্নেলেরও মৃত্যু হয়েছে, এই খবরটাও চীনা বাহিনী ভারতকে জানাবে বলে মনে করা হচ্ছে।

এ দিকে বর্তমান লাদাখে হাতাহাতি বা গোলাগুলি নেই, কিন্তু অতন্দ্র প্রহরায় দু’দেশের সেনা। পরস্পরের উপর নজর রেখে চলেছে তারা, যে যার অবস্থানে অনড়। ভারতীয় ভূখণ্ডে চীনা সেনাদের উপস্থিতি ভারত সরকারিভাবে স্বীকার বা অস্বীকার, কোনোটাই করেনি। ভারতীয় সেনাবাহিনীও মুখে কুলুপ এঁটে রয়েছে। ঠিক তার মধ্যেই সামনে এলো ২৬ জুনের একটি উপগ্রহ চিত্র, যাতে ভারতীয় ভূখণ্ডে ১৬টি চীনা শিবিরের উপস্থিতি স্পষ্ট। গালওয়ানের ওয়াই নালার কাছে চীন সেনাছাউনি গড়ে প্যাট্রোলিং পয়েন্ট ১৪-তে ভারতীয় সেনার টহলদারিতে বাধার সৃষ্টি করছে, এ খবর আগেই জানা গিয়েছিল।

শুক্রবারের উপগ্রহ চিত্রে তারই প্রমাণ মিলল। ৯ কিমি ব্যাসার্ধ জুড়ে রয়েছে চীনা শিবিরগুলো৷ তার মধ্যে প্রকৃত নিয়ন্ত্রণ রেখার এপারে, ভারতীয় ভূখণ্ডের মধ্যে কালো ত্রিপলে ঢাকা গোটা দশেক সেনাছাউনি দেখা গেছে৷ সূত্রের খবর, ওই কালো ছাউনিগুলোই ভারতীয় ভূখণ্ডে থাকা চীনা সেনাদের ডেরা!

পূর্ব লাদাখের পরিস্থিতি জটিল বুঝেই বিকল্পের খোঁজও চালাচ্ছে নরেন্দ্র মোদী সরকার। ‘এরিয়া অপারেশন’-এর মাধ্যমে ভারতীয় ভূখণ্ডে থাকা চীনা সেনাদের সরানো সম্ভব কি না, খতিয়ে দেখছে সেই সম্ভাবনা। যাবতীয় পথ খতিয়ে দেখতে দু-এক দিনের মধ্যেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বে বসবে নিরাপত্তা বিষয়ক ক্যাবিনেট কমিটির বৈঠক৷

সূত্র::— ইন্ডিয়া টাইমস।

Sharing is caring!

Loading...
Open

Close