কানাইঘাট পৌরসভার ২০২০-২১ অর্থ বছরের বাজেট ঘোষণা

কানাইঘাট প্রতিনিধি ::

কোন ধরনের নতুন করারোপ ছাড়াই সিলেটের কানাইঘাট পৌরসভার ২০২০-২১ অর্থ বছরের ৬৫ কোটি ৬৫ লক্ষ টাকার বাজেট ঘোষণা করা হয়েছে। বাজেটে মোট ব্যয় দেখানো হয়েছে ৬৫ কোটি ৫০ লক্ষ ও উদ্বৃত্ত রাখা হয়েছে ১৫ লক্ষ টাকা।

করোনা দুর্যোগ পরিস্থিতি সহ পৌর মেয়র নিজাম উদ্দিন করোনায় আক্রান্ত হওয়ায় ছোট পরিসরে রবিবার বিকেল ৩টায় পৌরসভা কার্যালয়ে ২০২০-২১ অর্থ বছরের বাজেট পেশ করেন পৌরসভার সচিব প্রকৌশলী মো. মনির উদ্দিন।

ভার্চুয়াল ভিডিও কলের মাধ্যমে করোনায় আক্রান্ত হোম কোয়ারেন্টাইনে থাকা মেয়র নিজাম উদ্দিন ২০২০-২১ অর্থ বছরের বাজেটের প্রথম অধিবেশনে বক্তব্যে বলেন, আমি অসুস্থ থাকায় আজকের এই বাজেটে যোগদান করতে পারিনি, পৌরবাসীর জন্য আমার সালাম ও শুভেচ্ছা রইল। বিগত ৪ বছরে পৌরসভার বিভিন্ন উন্নয়ন মূলক কর্মকান্ড তুলে ধরে ভিডিও কলে মেয়র ২০২০-২১ অর্থ বছরের বাজেট বাস্তবায়নে পৌর পরিষদ এবং পৌরসভার সকল নাগরিকবৃন্দ, সূধীজনদের সহযোগিতা কামনা করেন।

আগামী ১ বছরের মধ্যে পৌরসভার সকল রাস্তা-ঘাট সহ অবকাঠামোগত উন্নয়ন এবং বিশুদ্ধ পানি সরবরাহ নিশ্চিত করা হবে বলে তিনি জানান। সেই লক্ষ্যে সরকারের বিভিন্ন দফতরের মন্ত্রী মহোদয়দের সহযোগিতা গ্রামীণ এক্সপ্রেসের আওতায় ৯৯ কোটি ৯৯ লক্ষ টাকার পরিকল্পনা গ্রহণ করা হয়েছে।

এই পরিকল্পনার আওতায় ইতিমধ্যে ২০ কোটি টাকা সরকারী ভাবে পৌরসভার উন্নয়নে বরাদ্দ দেয়া হয়েছে। এ প্রকল্পটি বাস্তবায়ন হলে কানাইঘাট পৌরসভা হবে দেশের মধ্যে একটি দৃষ্টিনন্দন, আধুনিকায়ন ও সবধরনের সুযোগ-সুবিধা সম্বলিত ১ম শ্রেণির পৌরসভায় পরিণত হবে। ঘোষিত বাজেটে পৌরসভার রাজস্ব খাত, এডিপিসহ অন্যান্য সরকারী, দাতা গোষ্ঠীর অনুদানের উপর গুরুত্ব দেওয়া হয়েছে।

পৌর সচিব মনির উদ্দনের সভাপতিত্বে বাজেট অধিবেশনে তিনি ২০২০-২১ অর্থ বছরের বাজেট পেশ করে তা বাস্তবায়নে সকল মহলের সহযোগিতা কামনা করেন। করোনা পরিস্থিতির কারনে ছোট পরিসরে বাজেট অধিবেশনে উপস্থিত ছিলেন, পৌরসভার ১নং ওয়ার্ড কাউন্সিলর জাহাঙ্গীর আলম জাহান, ৩নং ওয়ার্ড কাউন্সিলর বিলাল উদ্দিন, ৪নং ওয়ার্ড কাউন্সিলর ইসলাম উদ্দিন, ৫নং ওয়ার্ড কাউন্সিলর আবিদুর রহমান, ৭নং ওয়ার্ড কাউন্সিলর মাসুক আহমদ, ৮নং ওয়ার্ড কাউন্সিলর তাজ উদ্দিন, ৯নং ওয়ার্ড কাউন্সিলর শাহাব উদ্দিন।

বাজেট পর্যালোচনা করে বক্তব্য রাখেন, উপজেলা আওয়ামীলীগের যুগ্ম সাধারণ সম্পাদক ঠিকাদার এসোসিয়েশন সভাপতি শ্রী রিংকু চক্রবর্তী, কানাইঘাট প্রেসক্লাবের সহ সভাপতি আব্দুন নুর, সাধারণ সম্পাদক নিজাম উদ্দিন, কন্ট্রাক্টর শ্যামল দাস সহ কানাইঘাট প্রেসক্লাবের নেতৃবৃন্দ।

Sharing is caring!

Loading...
Open

Close