প্রবাসী রেমিট্যান্সযুদ্ধাদের স্থান আমার বুকে— চিত্রনায়ক ফারুক

স্পেন থেকে কবির আল মাহমুদ ::

জন্মের পর থেকে বেশির ভাগ সময়ই গেছে লড়াই-সংগ্রামে। হত্যা, ক্যু, ষড়যন্ত্র-সবই দেখেছে দলটি। গণতান্ত্রিকভাবে জন্ম নেওয়া উপমহাদেশের অন্যতম প্রাচীন রাজনৈতিক দল বাংলাদেশ আওয়ামী লীগের গৌরবোজ্জ্বল ৭১তম প্রতিষ্ঠাবার্ষিকী পালন করেছে গত ২৩ জুন। ৭২ বছরে পা দিল টানা তৃতীয় মেয়াদে রাষ্ট্রের ক্ষমতায় থাকা দলটি। মহান মুক্তিযুদ্ধের মাধ্যমে দেশের স্বাধীনতা অর্জনে নেতৃত্ব দেয় আওয়ামী লীগ। ‘বঙ্গবন্ধু, আওয়ামী লীগ, বাংলাদেশ’-ইতিহাসে এই তিনটি নাম একই সূত্রে গাঁথা।
আওয়ামী লীগই একমাত্র দল, যাদের বাংলাদেশের ইতিহাসে টানা তিন মেয়াদে সরকার পরিচালনার অভিজ্ঞতা রয়েছে।
বাংলাদেশ আওয়ামী লীগের ৭১তম প্রতিষ্ঠাবার্ষিকীতে ‘আওয়ামী লীগের ৭১তম প্রতিষ্ঠাবার্ষিকী ও প্রত্যাশার বাংলাদেশ’ শিরোনামে তেমনি একটি ভার্চুয়াল আলোচনা শনিবার (২৭ জুন) লন্ডন ভিত্তিক অনলাইন টিভি চ্যনেল জালালাবাদ টিভির নিয়মিত সাপ্তাহিক আয়োজন গুড ইভেনিং স্পেন এ অনুষ্ঠিত হয়। ভার্চুয়াল লাইভের কমেন্টে বাংলাদেশ, লন্ডন, কানাডা, আমেরিকা, ইতালি, ফ্রান্সসহ মধ্যপ্রাচ্য ও ইউরোপের বিভিন্ন দেশের প্রবাসী বাংলাদেশিরা যুক্ত হন।
জালাবাদ টিভির প্রদাননির্বাহী লেখক আনোয়ার শাহাজানের সম্পাদনায় ও কবির আল মাহমুদের সঞ্চালনায় জালালাবাদ টিভির ভার্চুয়াল স্টুডিওতে অনলাইনে আয়োজিত আলোচনা অংশ নেন ঢাকা-১৭ আসনের সংসদ সদস্য চলচ্চিত্র অভিনেতা আকবর হোসেন পাঠান ফারুক, সিলেট মহানগর আওয়ামীলীগের সাবেক সাধারণ সম্পাদক ও সিলেট চেম্বার অব কমার্সের সাবেক প্রশাসক আসাদ উদ্দিন আহমদ এবং বাংলাদেশ আওয়ামীলীগের ধর্ম উপকমিটির কেন্দ্রীয় সদস্য এবং বহির্বিশ্বে (লন্ডনে) বঙ্গবন্ধুর ভাস্কর্য প্রতিষ্ঠাতা আফসার খান সাদেক।
আলোচনা সভায় ঢাকা-১৭ আসনের সংসদ সদস্য চলচ্চিত্র অভিনেতা আকবর হোসেন পাঠান ফারুক বলেন,আওয়ামী লীগের জন্ম হয়েছিলো বাংলার মানুষের অধিকার প্রতিষ্ঠার জন্যে। আর সে অধিকার আদায়ের নেতৃত্ব দিয়েছিলেন সর্বকালের শ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। ৫২’র ভাষা আন্দোলন, ৬২’র শিক্ষা আন্দোলন, ৬৬’র ছয় দফা, ৬৯’র গণঅভ্যুত্থান, ৭০’র সাধারণ নির্বাচন, ৭১’র মহান মুক্তিযুদ্ধে স্বাধীনতা অর্জন এবং স্বৈরাচারবিরোধী আন্দোলনে বঙ্গবন্ধু এবং তার সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা তথা আওয়ামী লীগের নেতৃত্বে চূড়ান্ত গৌরবোজ্জ্বল সফলতা অর্জিত হয়েছে।
অনেক ঘাত-প্রতিঘাত অতিক্রম করেও বাংলাদেশ আওয়ামী লীগ কখনো নীতি-আদর্শ থেকে বিচ্যুত হয়নি। গণমানুষের অধিকার আদায় ও জনগণের কল্যাণেই বাংলাদেশ আওয়ামী লীগ সবসময় কার্যক্রম পরিচালনা করেছে এবং সে ধারা অব্যাহত থাকবে। বাংলাদেশ আওয়ামী লীগ সভাপতি, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ এগিয়ে চলেছে। তারই নেতৃত্বে এই করোনাভাইরাস মহামারীকেও অতিক্রম করে বাংলাদেশ এগিয়ে যাবে। আকবর হোসেন পাঠান ফারুক প্রবাসী বাংলাদেশিদের সালাম, ধন্যবাদ, ভালোবাসা জানিয়ে বলেন, ‘আমি প্রায়ই বলি যে সব মানুষের সেরা মানুষ হচ্ছে আমাদের প্রবাসী-অভিবাসীরা, যাঁরা আমাদের দেশে রেমিট্যান্স পাঠাচ্ছেন। তাদের স্থান আমার বুকে’। প্রধানমন্ত্রীর কাছে ও প্রবাসীদের জন্য আলাদা স্থান রয়েছে।

অনুষ্ঠানে আলোচনা সভায় অংশ নিয়ে দিবসের তাৎপর্য এর উপর বক্তব্য দিয়ে সিলেট মহানগর আওয়ামীলীগের সাবেক সাধারণ সম্পাদক ও সিলেট চেম্বার অব কমার্সের সাবেক প্রশাসক আসাদ উদ্দিন আহমদ বলেন,বাংলাদেশ আওয়ামী লীগ প্রাচীনতম দল। এই দলের মধ্য দিয়েই বাংলাদেশের উন্নয়ন সম্ভব হয়েছে। বাংলাদেশ আওয়ামী লীগের কারণে দেশের জনগণ আজ শান্তিতে বসবাস করতে পারছে।
জাতির পিতার কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আওয়ামী লীগ পরিচালিত হচ্ছে এবং এই সংগঠনের কাছে দেশবাসীরও দৃঢ় প্রত্যাশা রয়েছে বঙ্গবন্ধুর স্বপ্নের ‘সোনার বাংলা’ বাস্তবায়ন হবে।
তিনি জাতির জনক বঙ্গবন্ধুসহ ১৫ অগাস্টের শহীদদের পাশাপাশি করোনাভাইরাসে আক্রান্ত হয়ে সদ্যপ্রয়াত সকল নেতার আত্মার মাগফেরাত কামনা করে সবার সচেতনতার মাধ্যমে মহামারী করোনাভাইরাসকেও অতিক্রম করার আহবান জানান।
এছাড়া আলোচনা সভায় অংশ নিয়ে দিবসের তাৎপর্য এর উপর বক্তব্য দিয়ে বাংলাদেশ আওয়ামীলীগের ধর্ম উপকমিটির কেন্দ্রীয় সদস্য এবং বহির্বিশ্বে(লন্ডনে) বঙ্গবন্ধুর ভাস্কর্য প্রতিষ্ঠাতা, আফসার খান সাদেক বলেন, বাংলাদেশ আওয়ামী লীগ একটি ঐতিহ্যবাহী দল। বাংলাদেশ আওয়ামী লীগ ৭১তম বছরে পা রেখেছে এবং উন্নয়নের ধারা অব্যাহত রেখেছে। প্রাচীনতম দল হিসেবে বাংলাদেশ আওয়ামী লীগ খুব গর্বের সঙ্গে দেশ উন্নয়নের দিকে নিয়ে যাচ্ছে। তিনি, বাংলাদেশ আওয়ামী লীগের তৃণমূল নেতাকর্মীসহ প্রতিটি নেতাকর্মীর সাফল্য কামনা করেন।

মূল অনুষ্ঠানের আয়োজন করে লন্ডন ভিত্তিক অনলাইন টিভি চ্যানেল জালাবাদ টিভি। জালাবাদ টিভি করোনাকালে প্রবাসী বাংলাদেশিদের জন্য তথ্য, কমিউনিটি, বিনোদন, স্বাস্থ্য, প্রবাসীদের জীবন, ব্যবসাসহ বিভিন্ন বিষয়ে বিশ্বের বিভিন্ন দেশের বাঙালিদের নিয়ে ভার্চুয়াল লাইভের আয়োজন করে আসছে।

Sharing is caring!

Loading...
Open

Close