আতংকে ভারত, ত্রিপলে ঢেকে যুদ্ধ প্রস্তুতি নিচ্ছে চীন

সুরমা টাইমস ডেস্ক::

লাদাখে প্রকৃত নিয়ন্ত্রণ রেখা বরাবর ত্রিপলের ছবি ধরা পড়েছে স্যাটেলাইট চিত্রে। সেই ত্রিপল চীনা সেনার ঘাঁটি। আর রহস্য দানা বাঁধতে শুরু করেছে। চীন গোপনে যুদ্ধ প্রস্তুতি নিচ্ছে ধারণা করে উদ্বেগে ভারত।

লাদাখের সেক্টরে ৯ কিমির মধ্যে প্রায় ১৬টি শিবির চিহ্নিত করেছে সেই চিত্র। সামরিক স্তরের আলোচনায় চীন নিজেদের বাহিনী সরানোর প্রতিশ্রুতি দিয়েছিল। কিন্তু স্যাটেলাইট চিত্র বলছে ভিন্ন কথা। সন্দেহ করা হচ্ছে, গোপনে চীন সব ধরণের সামরিক প্রস্তুতি নিয়ে এই পথ অবলম্বন করছে।

শুধু তাই নয় এলএসি বরাবর ব্যাপক সামরিক সম্ভার বাড়াচ্ছে বেইজিং। সেই চিত্র পর্যবেক্ষণ করে এমন দাবি করা হয়েছে। ভারতীয় বাহিনীর সঙ্গে সম্মুখ সমরের সম্ভাবনা তৈরি করতে এই উদ্যোগ। এমনটাও দাবি করেছেন প্রাক্তন সেনাকর্তারা।

পূর্ব লাদাখের গালওয়ান উপত্যকায় যদি এখনও চীন কোনও অশান্তি সৃষ্টির চেষ্টা করে তবে তার যোগ্য জবাব দেওয়া হবে, রীতিমতো হুঁশিয়ারির সুরে বলেছিল ভারত। শুধু তাই নয়, ভারত-চিন দ্বিপাক্ষিক সম্পর্কেও এর প্রভাব পড়বে বলেও প্রতিবেশী দেশটিকে সতর্ক করা হইয়েছিল। চীনে দায়িত্বরত ভারতের রাষ্ট্রদূত বিক্রম মিশ্রি সংবাদসংস্থা পিটিআইকে বলেছেন, প্রকৃত নিয়ন্ত্রণরেখায় যে সমস্যা তৈরি হয়েছে তা আবার স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনার একমাত্র রাস্তা হলো চীনের নতুন নির্মাণ বন্ধ করা।

Sharing is caring!

Loading...
Open

Close