বর্ণবাদী আন্দোলনকে উসকে দিচ্ছে চীন?

সুরমা টাইমস ডেস্ক::

যুক্তরাষ্ট্রে কৃষ্ণাঙ্গ হত্যা থেকে সৃষ্ট আন্দোলনের পিছনে উস্কানি দিচ্ছে চীন এমন অভিযোগ করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। তিনি বলছেন গোটা বিশ্বের বিক্ষোভের খবর ফলাও করে প্রচার করে বিষয়টির অপব্যবহার করছে চীন।

শনিবার রাতে পম্পেও বলছেন, হংকং ও তিয়েনআনমেন স্কয়ারের বিক্ষোভকারীদের কঠোর হাতে দমন করেছে চীন। ওই খবর প্রচারকারী সাংবাদিকদের দীর্ঘমেয়াদি কারাদণ্ড দেওয়া হয়েছে।, অথচ যুক্তরাষ্ট্রে কৃষ্ণাঙ্গ নাগরিক হত্যাকারী পুলিশ কর্মকর্তাকে গ্রেফতার করা সত্ত্বেও বিক্ষোভ অব্যাহত রয়েছে এবং বিক্ষোভকারীরা জনগণের জানমাল লুট করলেও তা প্রচার না করে শুধু বিক্ষোভের খবরই প্রচার করা হচ্ছে। সেই সাথে করোনায় প্রকৃত আক্রান্ত ও মৃতের সংখ্যা নিয়ে চীনের তথ্য গোপন করা নিয়েও অভিযোগ তোলেন পম্পেও।     

এদিকে বিক্ষোভকারীদের দাবি সমাজে বর্ণবাদ নিয়ে পরিবর্তন না আসা পর্যন্ত চলমান বিক্ষোভ অব্যাহত থাকবে। গেল মাসের শেষের দিকে মিনেসোটা অঙ্গরাজ্যের মিনেপোলিস শহরে কৃষ্ণাঙ্গ নাগরিক জর্জ ফ্লয়েডের হত্যাকাণ্ডের পর দেশজুড়ে প্রচণ্ড বিক্ষোভ শুরু হয়েছে। বিক্ষোভকারীরা বলছেন, মার্কিন সমাজ ও রাষ্ট্রব্যবস্থায় যে বর্ণবাদ ও বর্ণবৈষম্য বিরাজমান রয়েছে তার অবসান ঘটাতে হবে। যুক্তরাষ্ট্রের ইতিহাসে ৫০ বছরের মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিক্ষোভ  বিবেচনা করা হচ্ছে এই আন্দোলনকে।

Sharing is caring!

Loading...
Open

Close