‘করোনা’: হাইড্রোক্সিক্লোরোকুইন নিয়ে বড় সিদ্ধান্ত নিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা

সুরমা টাইমস ডেস্ক::

করোনা মোকাবেলায় কতটা কার্যকর হাইড্রোক্সিক্লোরোকুইন? উত্তরটা খুব সুখকর হয়নি। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এই ওষুধের সপক্ষে কথা বলে এসেছেন কিন্তু স্বাস্থ্যকর্মীরা বারবার বলেছেন, হিতে বিপরীত হচ্ছে। আর সবদিক মাথায় রেখেই এবার ম্যালেরিয়া ড্রাগ হাইড্রোক্সিক্লোরোকুইন নিয়ে বড় সিদ্ধান্ত নিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা। অনির্দিষ্টকালের জন্য এই ম্যালেরিয়া ড্রাগের ট্রায়াল বন্ধ রাখছে সংস্থাটি। 

সোমবার এক অনলাইন বৈঠকে হু সচিব টেড্রস আধানম বলেন, সংস্থার একজিকিউটিভ গ্রুপ সিদ্ধান্ত নিয়েছে, সুরক্ষার কথা মাথায় রেখেই আপাতত স্থগিত রাখা হচ্ছে হাইড্রোক্সিক্লোরোকুইনের ট্রায়াল। তিনি জানান, কভিড-১৯ রোগীদের ক্ষেত্রে হাইড্রোক্সিক্লোরোকুইনের প্রয়োগ কতটা নিরাপদ, তার পর্যালোচনা চলছে, তার আগ পর্যন্ত বিশ্ব সংস্থার নির্বাহীরা এই ওষুধটির পরীক্ষামূলক ব্যবহার স্থগিত রাখার সিদ্ধান্ত নিয়েছে। তবে কভিড-১৯ চিকিৎসায় বিশ্বে অনুমোদিত অন্য যেসব ওষুধের পরীক্ষামূলক প্রয়োগ চলছে, তা চলবে।

এপ্রিলের শুরুতে মার্কিন প্রেসিডেন্টের পরামর্শ ক্রমে বহু দেশকে এই ওষুধ সরবরাহ করেছিল ভারত। তবে এর আগে ইউরোপীয় ইউনিয়নের ওষুধ নিয়ন্ত্রক সংস্থাও ক্লোরোকুইন ও হাইড্রক্সিক্লোরোকুইনের পার্শ্ব প্রতিক্রিয়ার বিষয়ে সতর্ক করে বিবৃতি দেয়।

Sharing is caring!

Loading...
Open

Close