‘করোনা’: দেশে এক দিনে সর্বোচ্চ ২৪ জনের মৃত্যু, আক্রান্ত ছাড়ালো ৩০ হাজার

সুরমা টাইমস ডেস্ক::

করোনাভাইরাস সংক্রমণজনিত কভিড-১৯ রোগে আক্রান্ত হয়ে দেশে গত ২৪ ঘণ্টায় ২৪ জন মারা গেছেন। এটি এখন পর্যন্ত এক দিনে মৃত্যুর সর্বোচ্চ সংখ্যা। এ নিয়ে করোনায় মোট মৃত্যুর সংখ্যা দাঁড়াল ৪৩২। এ সময় করোনা শনাক্ত হয়েছে এক হাজার ৬৯৪ জনের। মোট আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়াল ৩০ হাজার ২০৫। একই সময় সুস্থ হয়েছেন ৫৮৮ জন। মোট সুস্থ হয়েছেন ছয় হাজার ১৯০ জন। করোনা রোগী শনাক্ত বিবেচনায় এখন পর্যন্ত সুস্থতার হার ২০.৪৯ শতাংশ এবং মৃত্যুহার ১.৪৩ শতাংশ।

গতকাল শুক্রবার দুপুরে স্বাস্থ্য অধিদপ্তরের করোনাভাইরাস বিষয়ক নিয়মিত বুলেটিনে এ তথ্য জানান অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (মহাপরিচালকের দায়িত্বপ্রাপ্ত) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা। তিনি জানান, করোনাভাইরাস শনাক্তে গতকাল সকাল ৮টা পর্যন্ত আগের ২৪ ঘণ্টায় আরো ৯ হাজার ৯৯৩টি নমুনা সংগ্রহ করা হয়। পরীক্ষা করা হয় ৯ হাজার ৭২৭টি নমুনা। এ নিয়ে দেশে মোট নমুনা পরীক্ষা করা হলো দুই লাখ ২৩ হাজার ৮৪১টি।

গত ২৪ ঘণ্টায় যাঁরা মারা গেছেন তাঁদের ১৩ জন ঢাকা বিভাগের, ৯ জন চট্টগ্রাম, একজন বরিশাল ও একজন ময়মনসিংহ বিভাগের। বয়সের দিক থেকে ২১-৩০ বছর বয়সী পাঁচজন, ত্রিশোর্ধ্ব তিনজন, চল্লিশোর্ধ্ব দুইজন, পঞ্চাশোর্ধ্ব পাঁচজন, ষাটোর্ধ্ব ছয়জন, সত্তরোর্ধ্ব দুজন এবং ৮১-৯০ বছর বয়সী একজন। ১৫ জন মারা গেছেন হাসপাতালে, আটজন বাসায়। একজন হাসপাতালে আনার পথে মারা যান।

আগের দিন গত বৃহস্পতিবারের বুলেটিনে জানানো হয়, করোনায় আক্রান্ত হয়ে ওই দিন সকাল ৮টা পর্যন্ত আগের ২৪ ঘণ্টায় ২২ জন মারা গেছেন, যা এক দিনে সর্বোচ্চ মৃত্যু। ১০ হাজার ২৬২টি নমুনা পরীক্ষায় করোনা শনাক্ত হয় এক হাজার ৭৭৩ জনের, যা এক দিনে সর্বোচ্চ শনাক্তের রেকর্ড। সে হিসাবে আগের ২৪ ঘণ্টার তুলনায় গত ২৪ ঘণ্টায় শনাক্ত রোগী কমলেও মৃত্যু বেড়েছে।

বুলেটিনে করোনাভাইরাস সংক্রমণের ঝুঁকি এড়াতে সবাইকে স্বাস্থ্য অধিদপ্তর ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরামর্শ-নির্দেশনা মেনে চলার অনুরোধ জানানো হয়। গত ৮ মার্চ দেশে প্রথম করোনাভাইরাস শনাক্ত হওয়ার পর প্রতিদিনই বাড়ছে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা। এ ভাইরাসে বিশ্বজুড়ে আক্রান্তের সংখ্যা ৫২ লাখ ছাড়িয়েছে। মৃতের সংখ্যা তিন লাখ ২৫ হাজার প্রায়। আক্রান্ত হওয়ার পর এরই মধ্যে সুস্থ হয়েছেন ২১ লাখের মতো রোগী।

Sharing is caring!

Loading...
Open

Close