বাইরে চলাফেরায় প্রয়োজনে পুলিশের ‘মুভমেন্ট পাস’

সুরমা টাইমস ডেস্ক::

করোনা ভাইরাসের প্রাদুর্ভাব নিয়ন্ত্রণে জনসাধারণের বাইরে ঘোরাফেরা নিয়ন্ত্রণ করতে ‘মুভমেন্ট পাস’ চালুর উদ্যোগ নিচ্ছে পুলিশ। এ পাস ব্যবহারের মাধ্যমে জরুরি প্রয়োজনে বের হওয়া জনসাধারণ বাধামুক্তভাবে চলাফেরা করতে পারবেন।

পুলিশ সদর দপ্তরের আইসিটি বিভাগের সমন্বয়ে এমন কার্যক্রম বাস্তবায়ন করার কথা ভাবছে পুলিশ। তবে চাইলেই সবাই এ পাস পাচ্ছেন না। শুধুমাত্র জরুরি সেবার সঙ্গে সংশ্লিষ্টরা এ সুবিধা পাবেন। আবেদনের পর যাচাই-বাছাইের শর্তে জরুরি পণ্য পরিবহন, সেবাদান, ব্যবসায়ী ও চাকরিজীবীদের এ পাস দেওয়া হবে।

পুলিশ সদর দপ্তর সূত্রে জানা গেছে, মুদি দোকানে কেনাকাটা, কাঁচাবাজার, ওষুধপত্র, চিকিৎসা, চাকরি, কৃষিকাজ, পণ্য পরিবহন ও সরবরাহ, ত্রাণ বিতরণ, পাইকারি/খুচরা ক্রয়, পর্যটন, মরদেহ সৎকার, ব্যবসা ও অন্যান্য ক্যাটাগরিতে এ পাস দেওয়া হবে।

এছাড়া, এসব ক্যাটাগরি বাদে কারো বাইরে চলাফেরার একান্ত প্রয়োজন হলে বিবেচনা সাপেক্ষে তাদের ‘অন্যান্য’ ক্যাটাগরিতে পাস দেওয়া হবে।

পাস সংগ্রহের জন্য এই ওয়েবসাইটে (https://movementpass.police.gov.bd) গিয়ে রেজিস্ট্রেশন করতে হবে। রেজিস্ট্রেশনের জন্য আবেদনকারীর জাতীয় পরিচয় পত্র, ড্রাইভিং লাইসেন্স, পাসপোর্ট, জন্ম নিবন্ধন, স্টুডেন্ট আইডি ইত্যাদি ব্যবহার করা যাবে।

বাইরে কোথাও পুলিশের জিজ্ঞাসাবাদের মুখোমুখি হলে এ পাস দেখালে তাকে নির্বিঘ্নে চলাচল করতে দেওয়া হবে।

এ বিষয়ে পুলিশ সদর দপ্তরের এক কর্মকর্তা বলেন, জরুরি পণ্য-সেবা দেওয়ার কাজে বাইরে বের হওয়াদের চলাচলকে বাধামুক্ত করার জন্য এ পাস দেওয়ার বিষষয়টি ভাবা হচ্ছে। এ পাসের জন্য সবাইকে অনলাইনে আবেদন করতে হবে। সংশ্লিষ্ট দায়িত্বপ্রাপ্ত পুলিশ কর্মকর্তারা আবেদন যাচাই-বাছাই সাপেক্ষে পাস দেবে।

Sharing is caring!

Loading...
Open

Close