‘কৃষিখাতে সংকট উত্তরণে সকলকে একযোগে কাজ করতে হবে’

সুরমা টাইমস ডেস্ক::

বর্তমান করোনা পরিস্থিতিতে কৃষিখাতে সৃষ্ট সংকট হতে উত্তরণের জন্য সকলকে একযোগে কাজ করার আহ্বান জানিয়েছেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। তিনি বলেছেন, করোনা সংক্রমণের শুরু থেকে সরকার কৃষির প্রতি গুরুত্ব আরো বাড়িয়েছে। এখন কৃষিজাত পণ্যসমূহ নষ্ট হওয়ার আগেই সঠিক সময়ে সংরক্ষণ, বিপণন ও বাজারজাতকরণে সচেষ্ট হতে হবে।

আজ মঙ্গলবার কৃষিপণ্যের বাজারজাতকরণ বিষয়ক কৃষক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন।

এ সময় স্পিকার রংপুরের পীরগঞ্জ উপজেলা কৃষি অফিস আয়োজিত ওই অনুষ্ঠানে ভিডিও কনফারেন্সিং-এর মাধ্যমে পীরগঞ্জ উপজেলার ১৬ জন কৃষকের সাথে শাক-সবজির বাজার ব্যবস্থাপনা, বর্তমানে কৃষকদের শাক সবজির বিক্রিত মূল্য, ভোক্তাদের শাক সবজির ক্রয়ের মূল্য, বর্তমানে শাক সবজির উৎপাদন, শাক-সবজির উৎপাদন লক্ষ্যমাত্রা, শাক-সবজি উৎপাদনে সমস্যাবলি ও সমস্যাবলির সমাধান নিয়ে মতবিনিময় করেন। এ ছাড়া পারিবারিক পুষ্টির চাহিদা মেটানোর জন্য ৪০০ পরিবারের মাঝে বিভিন্ন ধরণের শাক-সবজি বিতরণ কার্যক্রমের উদ্বোধন করেন স্পিকার। 

পীরগঞ্জ উপজেলা কৃষি কর্মকর্তা মো. সাদেকুজ্জামান সরকারের সঞ্চালনায় ওই অনুষ্ঠানে উপজেলা নির্বাহী কর্মকর্তা টি এম এ মমিন, উপ-সহকারী কৃষি কর্মকর্তাগণ, কলা-মরিচ-মাল্টা-মিশ্র সবজি চাষী ও দুগ্ধ খামারীগণ উপস্থিত ছিলেন।

এ সময় স্পিকারের সঙ্গে মতবিনিয় করেন উপজেলার রামনাথপুর ইউনিয়নের বসতবাড়িতে সবজি চাষি সাহিদা বেগম, মিঠিপুর ইউনিয়নের দুগ্ধখামারী মো. কবির হোসেন ও আলতাফ, রায়পুর ইউনিয়নের মিশ্র সবজি চাষি মথুর চন্দ্র বর্মণ প্রমূখ।

অনুষ্ঠানে স্পিকার বলেন, করোনা সংকটের মধ্যে উদ্ভূত কৃষিক্ষেত্রের বিভিন্ন সমস্যা সমাধানে আমরা চেষ্টা করে যাচ্ছি। কৃষকের পাশাপাশি দুগ্ধ-খামারিরাও যেন ক্ষতিগ্রস্ত না হন সংশ্লিষ্ট সকলকে সেদিকে লক্ষ্য রাখতে হবে। দুধ যেন নষ্ট না হয় এবং দুগ্ধ-খামারিগণ যেন ন্যায্য মূল্যে দুধ বিক্রয় করতে পারেন সেজন্য সকলকে সম্মিলিতভাবে এগিয়ে আসার আহ্বান জানান তিনি। 

ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, বর্তমান আওয়ামী লীগ সরকার, কৃষিবান্ধব সরকার। কৃষি ও কৃষকের উন্নয়নের জন্য সরকার নিরলসভাবে কাজ করছে। শুধু করোনা পরিস্থিতিতেই নয়, বছরব্যাপী সারা দেশে কৃষির প্রসার ঘটাতে সরকারের বিভিন্ন পদক্ষেপ গ্রহণ অব্যাহত থাকবে।

তিনি আরো বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা পরামর্শ অনুযায়ী বসতবাড়িতে সবজি চাষের যে অগ্রযাত্রা পীরগঞ্জে লক্ষ্য করা যাচ্ছে তা সত্যিই প্রশংসনীয়। এ ধরণের উদ্যোগ সকলের জন্যই অনুকরণীয় বলে তিনি উল্লেখ করেন।

Sharing is caring!

Loading...
Open

Close