‘করোনা’: ৫ ধাপে লকডাউন তুলে নেওয়ার পরিকল্পনা যুক্তরাজ্যের

সুরমা টাইমস ডেস্ক::

করোনা ভাইরাসের প্রাদূর্ভাবে চলমান লকডাউন ৫টি ধাপে তুলে নেওয়ার পরিকল্পনার কথা জানিয়েছেন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন। রবিবার (১০ মে) টেলিভিশনে দেওয়া এক ভাষণে এ পরিকল্পনার কথা জানান জনসন।

১ জুন থেকে স্কুল খোলে দেওয়া, ১ জুলাই থেকে ক্যাফে রেস্টুরেন্ট, ২০ জুলাই থেকে মসজিদে নামায, সীমিত পরিসরে বিয়ের অনুষ্ঠান এবং ১০ আগস্ট থেকে সব বিধি-নিষেধ তুলে নেওয়ার কথাও জানান জনসন।

লকডাউন থেকে দেশকে বের করে আনার পরিকল্পনার মধ্যে রয়েছে, ১৮ মে প্রথম ধাপে আউটডোর ওয়ার্কার যেমন বিল্ডার, গার্ডেনার ও কিছু রিটেইল খোলে দেওয়া হবে। সর্বোচ্চ ৪ জন বন্ধু ও আত্মীয়ের সঙ্গে বাইরে মিলিত হতে পারবেন। তবে সমাজিক দূরত্ব মেনে চলতে হবে।

দ্বিতীয় ধাপে ১ জুন থেকে খোলবে স্কুল। ওয়ার্কাররা কাজে ফিরতে পারবেন। কর্মক্ষেত্রে থাকতে হবে দুই মিটার দুরত্বের সুযোগ। হোম ভিজিট করতে পারবেন সীমিত সময়ের জন্য। তবে ৪ জনের বেশি হলে একসঙ্গে দেখা করতে পারবেন না।

তৃতীয় ধাপে ১ জুলাই থেকে ক্যাফে এবং রেস্টুরেন্টে যাওয়া যাবে। তবে সামাজিক দুরত্ব বজায় রাখতে হবে। রেস্টুরেন্ট মালিকরা পরিস্কার পরিচ্ছন্নতায় আরো বেশি গুরুত্ব দিতে হবে।

২০ জুলাই চতুর্থ ধাপে মসজিদ চার্চসহ ধর্মীয় প্রতিষ্ঠান খোলে দেওয়া হবে। সীমিত পরিসরে বিয়ের আয়োজনে কোন বাঁধা থাকবে না। হোটেল, টুরিস্ট সেন্টার খোলে দেওয়া হবে। তবে বন্ধ থাকবে মদের বার।

অক্টোবর থেকে ৫ম ধাপে ফুটবলের সমর্থকরা মাঠে খেলা উপভোগ করতে পারবেন। জিমগুলোও পুনরায় চালু করা যাবে।

Sharing is caring!

Loading...
Open

Close