‘করোনা’: যেভাবে যুক্তরাষ্ট্রের পতন ও চীনের উত্থান ঘটতে যাচ্ছে

সুরমা টাইমস ডেস্ক::

গত বছরের ডিসেম্বর মাসের শেষের দিকে চীনের হুবেই প্রদেশের উহান শহর থেকে করোনাভাইরাস ছড়িয়ে পড়ে। চীনে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে ৮২ হাজার আটশ ৮৭ জন এবং মারা গেছে চার হাজার ছয়শ ৩৩ জন। 

অন্যদিকে যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে ১৩ লাখ ২২ হাজার একশ ৬৩ জন এবং মারা গেছে ৭৮ হাজার ছয়শ ১৬ জন। বিশ্বের মধ্যে ক্ষমতাধর রাষ্ট্র যুক্তরাষ্ট্র এই ভাইরাসের কবলে পড়ে নাজেহাল অবস্থায় আছে। 

সারাবিশ্বে করোনার টিকা ও ওষুধ আবিষ্কারের চেষ্টা অব্যাহত থাকলেও এখন পর্যন্ত কোনো কার্যকরী ওষুধ আবিষ্কার করা সম্ভব হয়নি। 

সে কারণে করোনাভাইরাসের কবল থেকে বাঁচার জন্য সারাবিশ্বে মানুষে মানুষে শারীরিক দূরত্ব নিশ্চিত করার চেষ্টা চলছে। আর এজন্য বিশ্বব্যাপী চলছে লকডাউন।

লকডাউনের জেরে হুমকির মুখে পড়েছে বিশ্ব অর্থনীতি, যা অদূর ভবিষ্যতে বিশ্ব নেতৃত্বই পাল্টে দিতে যাচ্ছে। তা নিয়ে নিক্কেই এশিয়ান রিভিউ-কে দেওয়া এক সাক্ষাৎকারে যুক্তরাষ্ট্রের বিলিওনিয়ার ব্যবসায়ী, ব্রিজওয়াটার অ্যাসোসিয়েশনের কো-চেয়ারম্যান রে ডালিও বলেন,  করোনাভাইরাস পরবর্তী বিশ্ব নেতৃত্বে ব্যাপক পরিতবর্তন আসবে। যুক্তরাষ্ট্রের পতনের শঙ্কা রয়েছে এবং চীনের উত্থান ঘটার সম্ভাবনা রয়েছে।

তিনি মনে করেন, বর্তমানে যুক্তরাষ্ট্র ঋণের স্তুপে চাপা পড়ে আছে। এই ঋণ মেটাতে হলে কিছু দিনের মধ্যেই বিশ্বের এই পরাশক্তিকে ডলার ছাপিয়ে চাপ সামাল দিতে হতে পারে। আর সেটা করা হলে মার্কিন ডলারের পতন ঘটবে। 

এর মূল্য অবিশ্বাস্যভাবে কমে যাবে। ফলে দুর্বল হয়ে পড়বে যুক্তরাষ্ট্রের অর্থনৈতিক শক্তি। শিক্ষা, কার্যনীতি ও আইনের প্রতি সম্মান প্রদর্শন করা এখন যুক্তরাষ্ট্রের উচিত ।

তিনি আরো বলেন, ইতিহাস বলে- সব সাম্রাজ্যের উত্থান ও পতন নির্ভর করে তাদের ঋণ ও মুদ্রার ওপর। ব্রিটিশ এবং ডাচ সাম্রাজ্যের অভিজ্ঞতা এবং তাদের রিজার্ভ মুদ্রার সঙ্গে এর অনেক মিল রয়েছে।

তিনি স্পষ্ট করে বলেন, যুক্তরাষ্ট্রের পতনের জেরে চীন সাম্রাজ্যের উত্থান হতে যাচ্ছে। এই উত্থান রক্তপাতের মাধ্যমে নয়, বরং রক্তপাতহীন হতে যাচ্ছে। এক্ষেত্রে চীনের প্রতিদ্বন্দ্বী হতে যাচ্ছে যুক্তরাষ্ট্র। কেননা, এই মহাবিপর্যয়ের পর বিশ্ব সম্পদ ও ক্ষমতার পেছনে পড়ে যাবে।

চীন গত ১০ বছরে বিশ্ব পুঁজিবাজারে শক্ত অবস্থান তৈরি করে নিয়েছে। তাদের রয়েছে বিপুল রিজার্ভ মুদ্রা। এই রিজার্ভ পর্যায়ক্রমে তাদের সাম্রাজ্যকে বিকশিত করবে বলেও মনে করেন তিনি।

Sharing is caring!

Loading...
Open

Close