করোনার ধাক্কা সামলে চাঙা হচ্ছে চীনের অর্থনীতি

সুরমা টাইমস ডেস্ক::

চীনের হুবেই প্রদেশের উহান শহর থেকে সর্বপ্রথম করোনাভাইরাস ছড়িয়ে পড়ে। অর্থনৈতিকভাবেও করোনার প্রথম ধাক্কা পায় বেইজিং। কিন্তু বর্তমানে সেই ধকল কাটিয়ে উঠে ঘুরে দাঁড়াচ্ছে দেশটির অর্থনীতি।

সিজিটিএন-এর এক প্রতিবেদনে বলা হয়েছে, চীনের রাস্তায় এখন মানুষ আগের মতো বের হচ্ছে, হাসপাতালগুলো এখন প্রায় রোগীশূন্য এবং অর্থনৈতিক অবস্থা আগের মতো হয়ে যাচ্ছে।

দেশটির অর্থনীতি বোঝার সুবিধার্থে কিছু পরিসংখ্যানও উল্লেখ করা হয় সিজিটিএন-এর প্রতিবেদনে। সেখানে বলা হয়, মানুষের ক্রয় ক্ষমতা করোনাভাইরাস ছড়িয়ে যাওয়ার আগের সময়ের মতো হয়ে গেছে। বিশেষ করে অনলাইনে কেনাকাটা বেড়ে গেছে।

১ মে শ্রমিক দিবসের ছুটির দিন এক বছর আগের সেই দিনের তুলনায় অনলাইনে কেনাকাটার পরিমাণ ৩০ শতাংশ বেড়ে গেছে।

১ মে থেকে ৫ মে পর্যন্ত অনলাইনে অন্তত এক দশমিক এক বিলিয়ন অর্ডার করা হয়। গত বছর এই পাঁচ দিনে এত সংখ্যক অর্ডার হয়নি। ২০১৯ সালের তুলনায় এ বছরের এই পাঁচদিনে ৪১.৮ শতাংশ অর্ডার বেশি হয়েছে।

ভবন নির্মাণ সামগ্রী থেকে শুরু করে গাড়ি বিক্রি বেড়ে গেছে। গত ১ মে হোটেল এবং রেস্টুরেন্টে গত বছরের চেয়ে ৭০ গুণ বেশি বিক্রি হয়েছে। বিশেষজ্ঞরা মনে করছেন, করোনাভাইরাসের কারণে এতদিন যারা স্বজনদের সঙ্গে বাইরে খেতে যেতে পারেননি, তারা ১ মে বাইরে বের হয়ে অতৃপ্তি ঘুঁচিয়েছেন।

একইভাবে ঘুরতে বের হওয়া পর্যটকদের সংখ্যাও বেড়েছে। গত বছরের চেয়ে এ সময় ৮১ শতাংশ ভ্রমণপিপাসু মানুষের সংখ্যা বেড়েছে।

সূত্র ::— সিজিটিএন

Sharing is caring!

Loading...
Open

Close