বাংলাদেশের পোশাকশিল্প রক্ষার আহ্বান রুশনারার

সুরমা টাইমস ডেস্ক::

পশ্চিমা দেশের ক্রেতা প্রতিষ্ঠানগুলোর চুক্তি বাতিলের কারণে বাংলাদেশসহ উন্নয়নশীল দেশগুলোর তৈরি পোশাকশিল্পের ক্ষতি দিয়ে উদ্বিগ্ন যুক্তরাজ্যের বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ সংসদ সদস্য রুশনারা আলী। এ ক্ষতিরোধে নিজ দেশের সরকারকে আহ্বান জানিয়েছেন তিনি।

যুক্তরাজ্যের আন্তর্জাতিক বাণিজ্যবিষয়ক মন্ত্রী ও ট্রেজারির চ্যান্সেলরের কাছে গতকাল সোমবার এক চিঠিতে এ আবেদন করেন রুশনারা আলী।

চিঠিতে রুশনারা লেখেন, বৈশ্বিক সরবরাহ ব্যবস্থা বিপর্যস্ত, ব্যবসা-বাণিজ্য বন্ধ হওয়ায় স্থানীয় অর্থনীতি স্থবির হয়ে পড়েছে। লাখো মানুষ তাদের চাকরি হারিয়েছে। এর মধ্যে উন্নয়নশীল অর্থনীতির দেশগুলোর পরিস্থিতি সবচেয়ে কঠিন।

ব্রিটিশ এই এমপি আরও লেখেন, পশ্চিমা প্রতিষ্ঠানগুলোর বাণিজ্যিক চুক্তি বাতিলের ফলে বাংলাদেশের তৈরি পোশাকশিল্পের ক্ষতি হচ্ছে ব্যাপক। এ পর্যন্ত পশ্চিমা ক্রেতারা বাংলাদেশের তৈরি পোশাক খাতে ৩৭০ কোটি ডলারের চুক্তি বাতিল করেছেন। এর মধ্যে ২৪০ কোটি ডলার বাতিল করেছে যুক্তরাজ্যের প্রতিষ্ঠানগুলো। যে কারণে বাংলাদেশের প্রায় ১০ লাখ পোশাকশ্রমিক হয় চাকরি হারিয়েছেন বা বেতন পাননি।

রুশনারা যুক্তরাজ্যের আন্তর্জাতিক বাণিজ্যবিষয়ক মন্ত্রী ও ট্রেজারির চ্যান্সেলরকে বলেন, ‘আমাদের (ব্রিটিশ) যে কোম্পানি কঠিন পরিস্থিতি মোকাবিলা করছে- তাদের প্রয়োজনীয় সহায়তা দিতে আমি যুক্তরাজ্য সরকারের প্রতি আহ্বান জানাচ্ছি। যেন তারা সরবরাহকারীদের দেওয়া প্রতিশ্রুতি রক্ষা করতে পারে।’

চীনের পর বাংলাদেশই বিশ্বে তৈরি পোশাক প্রস্তুতের ক্ষেত্রে বৃহত্তম দেশ উল্লেখ করে যুক্তরাজ্যে বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ সাংসদ রুশনারা আলী বলেন, ‘যদি সরবরাহ ব্যবস্থা ধসে পড়ে, তবে সারা বিশ্বের পিপিই (ব্যক্তিগত সুরক্ষা সরঞ্জাম) তৈরির সক্ষমতাও ক্ষতিগ্রস্ত হবে। বৈশ্বিক বাণিজ্য ও সরবরাহ ব্যবস্থা সুরক্ষার উদ্যোগে অবশ্যই যুক্তরাজ্যক নেতৃত্ব দিতে হবে।’

করোনা ভাইরাসে বাংলাদেশে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন মোট ৬ হাজার ৪৬২ জন। আর মারা গেছেন মোট ১৫৫ জন। অপর দিকে যুক্তরাজ্যে ১ লাখ ৫৭ হাজারের বেশি মানুষ আক্রান্ত হয়েছেন। মৃতের সংখ্যা ২১ হাজার ৯২ জন।

Sharing is caring!

Loading...
Open

Close