মাজেদের ফাঁসি যেকোনোদিন,খারিজ প্রাণ ভিক্ষার আবেদন

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আত্মস্বীকৃত অন্যতম খুনি ক্যাপ্টেন (বরখাস্ত) আবদুল মাজেদের প্রাণভিক্ষার আবেদন নাকচ করে দিয়েছেন রাষ্ট্রপতি। বিচারিক ধাপের সর্বশেষ পর্যায় শেষের পর এখন এই খুনির ফাঁসির দণ্ড কার্যকরের আর কোনো বাধা রইল না।

বিচারিক ধাপের সর্বশেষ পর্ব শেষ হলেও বুধবার ফাঁসির কোন সম্ভাবনা নেই বলে জানা গেছে। বৃহস্পতিবার শব-ই-বরাত থাকার কারণে এ রাতেও ফাঁসির দণ্ড কার্যকর না হওয়ার সম্ভাবনা। ফলে আগামী সপ্তাহের যেকোনো দিন কার্যকর হতে পারে এ দণ্ড।

এরআগে, বুধবার (৮ এপ্রিল) বিকেলে মাজেদের প্রাণভিক্ষার আবেদন কারা কর্তৃপক্ষ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে রাষ্ট্রপতির কাছে পাঠায়। রাত ১০টার দিকে স্বরাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা যায়, মাজেদের প্রাণভিক্ষার আবেদন নাকচ করে দিয়েছেন রাষ্ট্রপতি।রাষ্ট্রপতি কর্তৃক এ প্রাণভিক্ষার আবেদন নাকচ করে দেওয়ার পর বুধবার রাতেই দণ্ড কার্যকরের গুঞ্জন ওঠলেও শেষ পর্যন্ত এমন তথ্য নিশ্চিত করা যায়নি।

জানা গেছে, আইনি কোন বাধা না থাকার কারণে ফাঁসি কার্যকর এখন সময়ের ব্যাপার মাত্র। ঢাকা জেলা প্রশাসন যখন চাইবে, তখনই ফাঁসি কার্যকর করতে পারবে।

ঢাকা (কেরানীগঞ্জ) কেন্দ্রীয় কারাগারের সিনিয়র জেল সুপার মাহবুবুল ইসলাম বুধবার রাতে বলেন, ফাঁসি কার্যকরের বিষয়ে এখনো সরকারের নির্দেশ পায়নি কারা কর্তৃপক্ষ। তবে কারাগারের প্রস্তুতি রয়েছে শতভাগ।মঙ্গলবার (৭ এপ্রিল) ভোর পৌনে চারটায় বঙ্গবন্ধুর আত্মস্বীকৃত খুনি মাজেদকে মিরপুর এলাকা থেকে গ্রেপ্তার করে ডিএমপির কাউন্টার টেরোরিজম ইউনিট (সিটিটিসি)। আব্দুল মাজেদকে গ্রেপ্তারের পর মঙ্গলবার সকালে তাকে আদালতে হাজির করা হয়। আদালত তাকে কারাগারে পাঠানোর নির্দেশ দেন। সে অনুযায়ী কেরানীগঞ্জ কেন্দ্রীয় কারাগারে রাখা হয়েছে মাজেদকে।

Sharing is caring!

Loading...
Open

Close