শ্বাস-প্রশ্বাস নিচ্ছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী, ভেন্টিলেটর লাগেনি

সুরমা টাইমস ডেস্ক::

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) চিকিৎসাধীন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের অবস্থা স্থিতিশীল রয়েছে। প্রধানমন্ত্রীর কার্যালয়ের এক মুখপাত্র মঙ্গলবার ডাউনিং স্ট্রিটে এক ব্রিফিংয়ে জানিয়েছেন, প্রধানমন্ত্রী বরিস জনসনে অবস্থা খারাপ হওয়ার পর তাকে আক্সিজেন সাপোর্টে রাখা হয়েছিল। তবে তাকে ভেন্টিলেটর দেওয়ার প্রয়োজন হয়নি।

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এক সপ্তাহের বেশি সময় বাড়িতে চিকিৎসা নেওয়ার পর রবিবার (৫ এপ্রিল)  হাসপাতালে ভর্তি হন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। পরিস্থিতির অবনতি হলে পরদিন সন্ধ্যায় তাকে আইসিইউতে নেওয়া হয়। আইসিইউতে তাকে অক্সিজেন সাপোর্ট দেওয়া হয়েছে বলে জানিয়েছে ডাউনিং স্ট্রিট।

মঙ্গলবার জনসনের স্বাস্থ্যের অবস্থা জানতে চাওয়া হলে ব্রিটিশ প্রধানমন্ত্রীর মুখপাত্র বলেন, ‘প্রধানমন্ত্রী রাতভর স্থিতিশীল ছিলেন এবং তার মনোবল শক্ত রয়েছে। তিনি মান অনুযায়ী অক্সিজেন চিকিৎসা নিচ্ছেন এবং কোনও প্রকার সহায়তা ছাড়াই শ্বাসপ্রশ্বাস নিচ্ছেন। তার কোনও ধরনের যান্ত্রিক ভেন্টিলেশন কিংবা শ্বাসপ্রশ্বাসের সহায়তার দরকার পড়েনি।’

ব্রিটিশ প্রধানমন্ত্রীর চিকিৎসায় করোনাভাইরাসের একটি পরীক্ষামূলক ওষুধ ব্যবহারের পরামর্শ দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তবে তা ব্যবহার করা হবে না বলে ইঙ্গিত দিয়েছে ডাউনিং স্ট্রিট। এই বিষয়ে জানতে চাওয়া হলে ব্রিটিশ প্রধানমন্ত্রীর মুখপাত্র বলেন, ‘প্রধানমন্ত্রী স্বাস্থ্য সেবা বিভাগের সম্ভাব্য সর্বোচ্চ সেবা পাচ্ছেন বলে আমাদের আত্মবিশ্বাস রয়েছে। তার যেকোনও চিকিৎসা নেওয়ার সিদ্ধান্ত তার চিকিৎসকদের বিষয়।’

প্রধানমন্ত্রী অসুস্থ হওয়ায় তার দায়িত্ব সামলাচ্ছেন পররাষ্ট্রমন্ত্রী ডোমিনিক রাব। তবে তিনি অসুস্থ হয়ে পড়লে অর্থমন্ত্রী রিসি সুনাক দায়িত্ব নেবেন বলে জানান ব্রিটিশ প্রধানমন্ত্রীর মুখপাত্র। তিনি জানান, প্রধানমন্ত্রীর দায়িত্ব পালনের সময় ডোমিনিক রাব সরকারের কাউকে নিয়োগ বা বরখাস্ত করতে পারবেন না।

সূত্র—- ফ্রান্স ২৪

Sharing is caring!

Loading...
Open

Close