‘করোনা’: সুস্থ থাকতে চাইলে এড়িয়ে চলবেন যেসব খাবার

সুরমা টাইমস ডেস্ক::

বিশ্বব্যাপী নিজের ভয়াল থাবা বসিয়েছে করোনাভাইরাস বা কোভিড-১৯। এরইমধ্যে প্রাণঘাতী এই ভাইরাসের সংক্রমণ ঠেকাতে দেশে দেশে চলছে লকডাউন। ঘরবন্দি এই সময়ে ফাস্টফুড কালচারে অভ্যস্ত হয়ে পড়া এবং অনিয়ন্ত্রিত জীবনযাপনের কারণে শরীরে জেঁকে বসতে পারে নানা রোগবালাই। কাজেই সুস্থ থাকতে হলে বাদ দিন অনিয়ন্ত্রিত জীবনযাপন আর কিছু খাবার অবশ্যই এড়িয়ে চলতে হবে।

রীফাইনড কার্বোহাইড্রেটস::— প্রথমেই আপনাকে যা করতে হবে সেটি হলো, প্রতিদিনের ডায়েট থেকে রীফাইনড কার্বোহাইড্রেটস সরিয়ে ফেলে খোসা সমেত শস্যদানা খান। যেসব খাবারে যথেষ্ট পরিমাণে কার্বোহাইড্রেটস থাকে, এসব খাবার রক্তের শর্করার এবং উচ্চ রক্তচাপ পরিচালনার ক্ষেত্রেও গুরুত্বপূর্ণ।

রেড মিট::—

খাসির মাংস ও গরুর মাংস ছেড়ে মুরগির মাংস বা হাঁসের মাংস খেতে পারেন। এসব খাবার আপনার অতিরিক্ত চর্বি কমাতে সাহায্য করবে। চর্বিহীন মাংস আপনার শরীরের ওজন কমানোর সঙ্গে সঙ্গে প্রোটিনের মাত্রাও বাড়ায়।

ট্রান্স ফ্যাট::—

চিপস, তেলেভাজা জাতীয় খাদ্যে লবণ ও ট্রান্স ফ্যাটের পরিমাণ অনেক বেশি। তাই এই ধরনের খাবার না খাওয়াই ভালো। ফাস্ট ফুড, চীজযুক্ত পাস্তা, নুডলস বা যে কোনও রেডিমেড খাবারেই ট্রান্স ফ্যাট প্রচুর পরিমাণে থাকে। তাই সুস্থ থাকতে এমন খাবার এড়িয়ে চলুন।

রিফাইন চিনি::—

শরীরে চর্বি জমার অন্যতম কারণ রীফাইনড চিনি। তাই অতিরিক্ত ওজনের মানুষেরা এসব খাবার থেকে দূরে থাকায় শ্রেয়। আর পরিমাণের অতিরিক্ত চিনি খাওয়া যাবে না।

জাঙ্ক ফুড::—

অতিরিক্ত চর্বির অন্যতম কারণ হলো জাঙ্ক ফুডের নেশা। সপ্তাহে একবার বার্গার বা ভাজাভুজি খাওয়া যেতেই পারে। তবে তা যেন আপনার প্রতিদিনের রুটিনে পরিণত না হয়। যে কোনও অতিরিক্ত ওজনের মানুষের উচিত এসব খাবার ত্যাগ করে তাজা ফল-সবজি খাওয়ার অভ্যাস করুন।

সূত্র:— আনন্দবাজার

Sharing is caring!

Loading...
Open

Close