আকাশে আজ গোলাপী চাঁদ

সুরমা টাইমস ডেস্ক::

বিশ্ব যখন করোনার প্রবল দংশনে আক্রান্ত, তখন আরও এক মহাজাগতিক ঘটনার সাক্ষী হতে চলেছে পৃথিবী। গোটা দুনিয়ায় এক কোটি ছাড়িয়েছে এই প্রাণঘাতী ভাইরাসে আক্রান্তের সংখ্যা। ৭০ হাজার পেরিয়েছে মৃতের সংখ্যা। এমন পরিস্থিতিতে মহাকাশে ঘটতে চলেছে বিরল একটা কাণ্ড।

আজ সন্ধে থেকে কাল সকাল পর্যন্ত আকাশে দেখা যাবে সুপার মুন। সুপার মুন অর্থাৎ কিনা পূর্ণিমার চাঁদ। আজ তার রং হবে গোলাপি। এমনিতে পৃথিবী থেকে চাঁদের গড় দূরত্ব ৩,৮৪,৪০০ কিলোমিটার কিন্তু আজ চাঁদ দেখা যাবে ৩,৫৬,০৩৫ কিমি দূর থেকে।

সুপার মুন সাধারণ পূর্ণিমার চাঁদের থেকে ১৪ শতাংশ বড় আর ৩০ শতাংশ বেশি উজ্জ্বল। ফলে বলা বাহুল্য, আজ আকাশ আলো করতে চলা এই চাঁদই এ বছরের বৃহ্ত্তম চাঁদ।

৮ এপ্রিলের পূর্ণিমার চাঁদ এবার গোলাপী রঙ নিয়ে আসতে চলেছে। যদিও চাঁদের গোলাপী রঙ ধারণের আসল সময় ভারতীয় মহাদেশের সময়ের হিসাবে বুধবার সকাল ৮ টায়। তবে সেদিন দিনের সূর্য অস্তমিত আকাশ জুড়ে গোলাপী চাঁদ দেখতে পাওয়ার সম্ভবনা রয়েছে।

 মঙ্গলবার অর্থাৎ ৭ এপ্রিল রাত ১১ টা বেজে ৩৮ মিনিটে চাঁদের পৃথিবীর সবচেয়ে কাছে আসবে। সেই সময় , চাঁদ ও পৃথিবীর দূরত্ব ৩৫৬৯০০ কিলোমিটার ছিল বলে জানাযায়। যা চাঁদের রূপকে আরও উজ্জ্বল করেছে।

এমন মহাজাগতিক ঘটনার দিকে তাকিয়ে জ্যোতির্বিজ্ঞানীমহল।

Sharing is caring!

Loading...
Open

Close