‘করোনা’: ভুয়া চিকিৎসা পণ্য নিয়ে সতর্ক করল বিশ্ব স্বাস্থ্য সংস্থা

সুরমা টাইমস ডেস্ক::

বিশ্বব্যাপী বিপর্যয় নামিয়ে এনেছে করোনাভাইরাস। প্রাণঘাতী এই ভাইরাস ছড়িয়ে পড়েছে বিশ্বের ২০৩টি দেশ ও দুটি আন্তর্জাতিক অঞ্চলে। এরই মধ্যে বিশ্বব্যাপী এই ভাইরাসে আক্রান্ত হয়েছে ১০ লাখ ১৬ হাজার মানুষ। মৃত্যু হয়েছে ৫৩ হাজার ২০০ জনের।

প্রাণঘাতী এই ভাইরাস যখন বিশ্বব্যাপী তাণ্ডব চালাচ্ছে তখন এ থেকে পরিত্রাণের উপায় খুঁজছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। তবে এখনও পর্যন্ত করোনাভাইরাসের চিকিৎসায় উল্লেখ্যযোগ্য কোনও অগ্রগতি সম্ভব হয়নি। ফলে এই ভাইরাস প্রতিরোধে হিমশিম খাচ্ছে চিকিৎসাকর্মীরা।

এমতাবস্থায় করোনা পরীক্ষা  ও চিকিৎসায় ভুয়া চিকিৎসাপণ্য নিয়ে সতর্ক করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, বিশ্বজুড়ে করোনা ভাইরাসের প্রাদুর্ভাব বৃদ্ধির সঙ্গে এ সংক্রান্ত ভুয়া চিকিৎসাপণ্যের বাজারজাত বেড়েছে। তাই গ্রাহক ও স্বাস্থ্যকর্মীসহ এই অঙ্গনের সঙ্গে জড়িতদের আরও সতর্ক হওয়া উচিত।

যেসব বিষয় নিয়ে সতর্ক করল বিশ্ব স্বাস্থ্য সংস্থা::—

১.) ভুয়া ভিট্রো ডায়াগনস্টিক ও ল্যাবরেটরি রিজেন্ট

ভুয়া ভিট্রো ডায়াগনস্টিক ও ল্যাবরেটরি রিজেন্ট নিয়ে সতর্ক করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, সার্স জাতীয় এই ভাইরাস শনাক্তে এখন পর্যন্ত আটটি দেশের যন্ত্রাংশ বিশ্ব স্বাস্থ্য সংস্থার তালিকাভুক্ত হয়েছে। এসব দেশ হচ্ছে- অস্ট্রেলিয়া, ব্রাজিল, কানাডা, চীন, রাশিয়া, সিঙ্গাপুর, দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্র।

এর বাইরে ইউরোপিয়ান ইউনিয়নে সার্স বা কোভিড-১৯ পরীক্ষায় যেসব ডায়াগনস্টিক যন্ত্রাংশ ব্যবহার হচ্ছে সেগুলো উৎপাদনকারী প্রতিষ্ঠানের নিজস্ব ঘোষিত, বিশ্ব স্বাস্থ্য সংস্থার তালিকাভুক্ত নয়।

২.) ভুয়া ওষুধ ও টিকা

এখন পর্যন্ত বিশ্ব স্বাস্থ্য সংস্থার পক্ষ থেকে প্রাণঘাতী এই ভাইরাসের চিকিৎসায় নির্দিষ্ট করে কোনও ওষুধ বা টিকা বাতলিয়ে দেয়নি। তবে এ বিষয়ে বিস্তর গবেষণা চলছে।

এজন্য আক্রান্ত ব্যক্তি, চিকিৎসাকর্মী, ওষুধ বিক্রেতাসহ সবাইকে এ বিষয়ে সতর্ক থাকতে বলা হয়েছে। সূত্র: বিশ্ব স্বাস্থ্য সংস্থার ওয়েবসাইট

Sharing is caring!

Loading...
Open

Close