ব্রিটেনে সরকার ঘোষিত সংখ্যার ২৪ ভাগ বেশী করোনায় মৃত

বিশ্বজুড়ে চলছে অসম-অস্থির ভয়াবহ এক যুদ্ধ। প‌্রকাশ্য শক্রকে চেনা যায়, প‌্রতিহতও করা যায়। কিন্ত নভেল করোনাভাইরাসের সাথে যুদ্ধ কোনো সাধারণ যুদ্ধ নয়, অদেখা-অচেনা শক্রর সাথে চলছে বিদগ্ধ যন্ত্রণাময় এক অন্তর্দ্বন্দ্ব।

দিন দিন মৃতের সংখ্যা বেড়েই চলেছে। এদিকে, করোনায় ব্রিটেনে মৃতের সংখ্যা সরকার ঘোষিত সংখ্যার চেয়ে শতকরা ২৪ ভাগ বেশি।ব্রিটেনের অফিস অব ন্যাশনাল স্ট্যাটিসটিকস (ওএনএস) মঙ্গলবার (৩১ মার্চ) এ সংক্রান্ত এক পরিসংখ্যান প্রকাশ করেছে।

একই সঙ্গে এ খবরকে শীর্ষ সংবাদ হিসেবে পরিবেশন করেছে অনলাইন ডেইলি মেইল। এতে বলা হয়েছে, ওএনএস প্রকাশিত পরিসংখ্যান অনুসারে ২০ শে মার্চ পর্যন্ত ইংল্যান্ড এবং ওয়েলসে করোনাভাইরাসে মৃত্যুর সনদ ইস্যু করা হয়েছে ২১০টি। কিন্তু একই সময়ে ইংল্যান্ডের সরকারি স্বাস্থ্য বিষয়ক কর্তৃপক্ষ এনএইচএস এই মৃত্যু রেকর্ড করেছিল ১৭৭টি। ফলে ওএনএস যে তথ্য প্রকাশ করেছে তা এই সংখ্যার চেয়ে শতকরা ২৪ ভাগ বেশি।

করোনাভাইরাসে মারা গেছেন অথবা করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার পর যেসব মানুষ মারা গেছেন তাদের বিষয়ে নতুন ডাটা সিরিজ প্রকাশ শুরু করেছে ওএনএস। বলা হচ্ছে, যারা কেয়ার হোম বা বাড়িতে মারা গিয়েছেন তাদেরকেও এর আওতায় ধরা হচ্ছে।

ব্রিটেনে কমপক্ষে ২২ হাজার ১৪১ জনের দেহে করোনাভাইরাস পজেটিভ পাওয়া গেছে। তাদের কেউ মারা গেলে তাদের ডেথ সার্টিফিকেটকেও এই পরিসংখ্যানের অধীনে ধরা হচ্ছে। ফলে এনএইচএস’র অধীনস্ত সরকারি হাসপাতালগুলো থেকে মৃত্যুর যে তথ্য আসছে তার সঙ্গে যোগ হচ্ছে এসব সংখ্যা। এখন পর্যন্ত বৃটেনের হাসপাতালগুলোতে মোট ১৪০৮ জন মারা যাওয়ার তথ্য রেকর্ড করা হয়েছে। কিন্তু দেশটির স্বাস্থ্য কর্মকর্তারা আশঙ্কা করছেন এই সংখ্যা দ্রুত বৃদ্ধি পাবে সামনের দু’এক সপ্তাহে।

প্রসঙ্গত, করোনা ভাইরাস সংক্রমণে (কোভিড-১৯) যুক্তরাজ্যে ২৪ ঘণ্টায় ৩৯৩ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে দিয়ে দেশটিতে ভাইরাস সংক্রমণে মৃতের সংখ্যা দাঁড়ালো ১ হাজার ৮০৮ জন।

মঙ্গলবার (৩১ মার্চ) দেশটির স্বাস্থ্য বিভাগের কর্তৃপক্ষের বরাত দিয়ে এ তথ্য জানায় আন্তর্জাতিক সংবাদমাধ্যম। সংবাদে জানানো হয়, ২৪ ঘণ্টায় যুক্তরাজ্যের ইংল্যান্ডে ৩৬৭ জন, স্কটল্যান্ডে ১৩ জন, ওয়েলসে ৭ জন এবং উত্তর আয়ারল্যান্ডে ৬ জনের ভাইরাস সংক্রমণে মৃত্যু হয়েছে।

Sharing is caring!

Loading...
Open

Close