৬ লাখ ছাড়িয়ে করোনায় আক্রান্তের সংখ্যা

নভেল করোনাভাইরাসে (কভিড–১৯) বিশ্বজুড়ে আক্রান্তের সংখ্যা ৬ লাখ ছাড়িয়ে গেছে। মৃতের সংখ্যা এখন পর্যন্ত ২৭ হাজারের বেশি।শনিবার বাংলাদেশ সময় দুপুরে ওয়ার্ল্ডওমিটার ইনফোতে প্রকাশিত তথ্যে দেখা যায়, আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৬০০,৭৮৭ জন। এদের মধ্যে সুস্থ হয়েছেন ১৩৩,৪২৬ জন এবং মারা গেছেন ২৭,৪১৭ জন।

গত ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহান শহর থেকে ছড়িয়ে পড়া এই রোগ এখন পর্যন্ত ১৯৯টি দেশ ও অঞ্চলে ছড়িয়েছে। মৃত্যু সংখ্যার দিক থেকে বর্তমানে সবচেয়ে বাজে অবস্থায় রয়েছে ইতালি ও স্পেন। আক্রান্তের সংখ্যায় বাজে পরিস্থিতি যুক্তরাষ্ট্রে।

ইতালিতে শুক্রবার পর্যন্ত মারা গেছেন ৯১৩৪ জন। স্পেনে মারা গেছেন ৫১৩৮ জন, এবং চীনে মারা গেছেন ৩২৯৩ জন। এছাড়া ইরানে গতকাল পর্যন্ত মারা যাওয়া রোগীর সংখ্যা ছিল ২৩৭৮ জন, ফ্রান্সে এই সংখ্যা ১৯৯৫ এবং যুক্তরাষ্ট্রে ১৬৯৬ জন।আক্রান্তের দিক থেকে সবার ওপরের রয়েছে যুক্তরাষ্ট্র। দেশটিতে গতকাল পর্যন্ত আক্রান্তের সংখ্যা ১০৪,১২৬ জন। এছাড়া ইতালিতে ৮৬,৪৯৮, চীনে ৮১,৩৪০, স্পেনে ৬৫,৭১৯, এবং জার্মানিতে ৫০,৮৭১ জন আক্রান্ত হয়েছেন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা ইতোমধ্যেই করোনাভাইরাসকে বৈশ্বিক মহামারি হিসেবে আখ্যা দিয়েছে। তারা বলছে, নতুন করোনাভাইরাসের ব্যাপক ছড়িয়ে পড়া ঠেকাতে চাইলে জরুরি ভিত্তিতে আগ্রাসী পদক্ষেপ গ্রহণ করতে হবে। তা না হলে পরিস্থিতি নিয়ন্ত্রণ করা কঠিন হয়ে পড়বে।এ মাসের ৮ তারিখে বাংলাদেশে প্রথম করোনা আক্রান্ত রোগী শনাক্ত হয়। দেশে শনিবার পর্যন্ত ৪৮ জন রোগী শনাক্ত হয়েছে বলে জানিয়েছে আইইডিসিআর। এদের মধ্যে ৫ জন মারা গেছেন, এবং ১৫ জন সুস্থ হয়ে ওঠেছেন। গত ২৪ ঘণ্টায় আরও ৪২ জনের নমুনা সংগ্রহ করেছে আইইডিসিআর। এখন পর্যন্ত নমুনা পরীক্ষা করা হয়েছে ১০৬৮ জনের।

Sharing is caring!

Loading...
Open

Close