চা শ্রমিকদের ছুটি নেই! নিশ্চিতের দাবি চা শ্রমিক ফেডারেশনের

সুরমা টাইমস ডেস্ক::

মহামারি করোনায় গোটা দেশ যখন লকডাউনে তখন দেশের ১৬৬ টি চা বাগানে শ্রমিকদের ছুটি নেই। চরম স্বাস্থ্য ঝুঁকি ও আতঙ্কের মধ্যে কাজ করছে প্রায় দেড় লক্ষ শ্রমিক। এই অমানবিক পরিস্থিতি নিরসনে অবিলম্বে সকল চা বাগানে সবেতন ছুটিসহ খাদ্য ও স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিতের দাবী জানিয়েছে বাংলাদেশ চা শ্রমিক ফেডারেশন।

শুক্রবার (২৭ মার্চ) এক প্রেস বিজ্ঞপ্তিতে ‘বাংলাদেশ চা শ্রমিক ফেডারেশন’ এর কেন্দ্রীয় আহ্বায়ক হৃদেশ মুদি বলেন, দেশের এই চরম সংকটময় পরিস্থিতিতে সবাইকে যখন নিজগৃহে নিরাপদে অবস্থান করার কথা বলা হচ্ছে, তখন একই রাষ্ট্রের নাগরিক হয়ে চা শ্রমিকদের জন্য ভিন্ন আইন কিভাবে চালু থাকে?

এখনও চা বাগানগুলোতে ছুটি ঘোষনা না করে কার্যত চা শ্রমিকদের এক চরম বিপর্যয়ের দিকে ঠেলে দেয়া হচ্ছে। চা বাগানগুলোতে কয়েকদিন আগেও দর্শনার্থী সমাগম, মানুষের মধ্যে অসচেতনতা এবং সর্বোপরি স্বাস্থ্য সেবার অপ্রতুলতার কারণে এই সেক্টরে সংক্রমনের ঝুঁকি সবচেয়ে বেশি। অথচ মালিকপক্ষের একচেটিয়া মুনাফার স্বার্থে এই জাতীয় দুর্যোগের সময়েও চা বাগানকে ছুটির আওতায় আনা হয়নি। যার পরিণাম ভয়াবহ হতে পারে।

প্রেস বিজ্ঞপ্তিতে, অবিলম্বে দেশের সকল চা বাগানে মজুরী ও রেশনসহ ছুটি ঘোষনা ও শ্রমিকদের খাদ্য ও স্বাস্থ্য সুরক্ষায় কার্যকর পদক্ষেপ গ্রহণের দাবি জানানো হয়।

Sharing is caring!

Loading...
Open

Close