২০০০ বছর আগেই ‘করোনাভাইরাসের’ কথা বলেছিল তুর্কি ক্যালেন্ডার!

সুরমা টাইমস ডেস্ক::

২০০০ বছর আগেই করোনাভাইরাসের কথা বলেছিল তুর্কি ক্যালেন্ডার!গত ৩১ ডিসেম্বর চীনের হুবেই প্রদেশের উহানে প্রথমবারের মতো শনাক্ত হয় প্রাণঘাতী করোনাভাইরাস। এরই মধ্যে বিশ্বের অন্তত ১৯৮টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে এই ভাইরাস। এ ভাইরাসে এখন পর্যন্ত মারা গেছেন ২২ হাজার ২৬ জন।

এদিকে, ২০০০ বছর আগেই নাকি গোটা বিশ্বে ত্রাসের সৃষ্টি করা করোনাভাইরাসের কথা বলে গিয়েছিলেন তুর্কি জ্যোতিষবিদরা। ২০২০ সালে গোটা পৃথিবী যে মহামারীর কবলে পড়বে, সেই পূর্বাভাস দেওয়া হয়েছে প্রাচীন তুর্কি ক্যালেন্ডারে। করোনা ছাড়াও আরও কয়েকটি বিপর্যয়ের কথা উল্লেখ রয়েছে এখানে।
যিশু খ্রিস্টের জন্মের ২০৯ বছর আগে তৈরি এই ক্যালেন্ডারে এমন এক ভাইরাসের কথা বলা হয়, যাকে সর্দি-কাশি-জ্বর ও শ্বাসকষ্ট প্রধান উপসর্গ। করোনাভাইরাসের ক্ষেত্রেও যে একই উপসর্গ তা আমরা সবাই জানি। তবে উড়ি হিন্দি নামক একটি গাছের কথা সেখানে উল্লেখ রয়েছে। এই গাছের পাতার রস করোনাভাইরাসের অব্যর্থ ওষুধ বলে ক্যালেন্ডারে দাবি করা হয়েছে।

করোনাভাইরাস ছাড়াও ২০২০ সালে ভয়াবহ আগুন ও ভূমিকম্প হতে পারে বলেও জানিয়েছে প্রাচীন তুর্কি ক্যালেন্ডার। এই বছরটিকে ইঁদুরের বছর বলে উল্লেখ করা হয়েছে। ভয়াবহ আগুন বলতে অস্ট্রেলিয়ার দাবানলের কথা এখানে বলা হয়েছে বলে অনেকেই মনে করছেন।

সূত্র::— দৈনিক নতুন সময়

Sharing is caring!

Loading...
Open

Close