সাংবাদিক ও পুলিশকে নিরাপত্তা সরঞ্জাম দিতে হাইকোর্টে রিট

সুরমা টাইমস ডেস্ক::

মহামারি করোনাভাইরাসের আতঙ্কের মধ্যে পেশাগত দায়িত্বপালনকারী আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য ও সাংবাদিকদের নিরাপত্তা সরঞ্জাম সরবরাহ করতে ঊর্ধ্বতন কর্তৃপক্ষ ও নিজ নিজ প্রতিষ্ঠানের মালিকদের ব্যবস্থা গ্রহণ করতে বলেছেন আদালত। বুধবার (২৫ মার্চ) বিচারপতি আশরাফুল কামাল ও বিচারপতি সরদার মো. রাশেদ জাহাঙ্গীরের হাইকোর্ট বেঞ্চ এ পর্যবেক্ষণ দিয়ে আবেদনটি নিষ্পত্তি করে দেন।

আদালত তার পর্যবেক্ষণে বলেন, সকল আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর দায়িত্বরত সদস্যরা যারা নিজেদেরকে করোনাভাইরাস মোকাবিলায় উৎসর্গ করেছেন তাদের নিরাপত্তার লক্ষ্যে নিরাপদ পোশাক ও আনুষঙ্গিক সরঞ্জাম দ্রুততম সময়ের মধ্যে সংশ্লিষ্ট নিজ নিজ দপ্তরের খরচে ক্রয় করে সরবরাহ করবেন। এছাড়া সকল ইলেকট্রনিকস ও প্রিন্ট মিডিয়ার মালিক পক্ষ নিজ নিজ খরচে তাদের সাংবাদিকদেরকে নিরাপদ পোশাক ও আনুষঙ্গিক সরঞ্জামাদি দ্রুততম সময়ের মধ্যে সরবরাহ করবেন এমনটাই প্রত্যাশা করেন আদালত। পরে আবেদনটি নিষ্পত্তি করে দেন।

করোনাভাইরাস থেকে রক্ষায় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য ও সাংবাদিকদের নিরাপত্তা সরঞ্জাম সরবরাহের নির্দেশনা চেয়ে ২৩ মার্চ হাইকোর্টে জনস্বার্থে রিটটি দায়ের করেন সুপ্রিম কোর্টের আইনজীবী মো. জে আর খান রবিন।

আজ বুধবার রিটের পক্ষে তিনি শুনানি করেন। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল প্রতীকার চাকমা। এর আগে গত ১৯ মার্চ আইনি নোটিশ পাঠিয়েছিলেন এই আইনজীবী। পরে আইনজীবী মো. জে আর খান রবিন বলেন, করোনাভাইরাস ছোঁয়াছে তাই ব্যক্তি থেকে ব্যক্তি এবং এক জনগোষ্ঠী থেকে অন্য জনগোষ্ঠীতে ছড়িয়ে পরার সম্ভাবনা রয়েছে। করোনাভাইরাসে আক্রান্ত হয়ে বিশ্বে হাজার হাজার মানুষের মৃত্যু হচ্ছে। ভাইরাসটি যাতে না ছড়িয়ে পড়ে এ কারণে সাংবাদিক ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের নিরাপত্তা সরঞ্জাম চেয়ে রিট দায়ের করি।

Sharing is caring!

Loading...
Open

Close