করোনা ভাইরাসে আক্রান্ত ‘হ্যারি পটার’!

সুরমা টাইমস ডেস্ক ::

ব্রিটিশ বংশোদ্ভুত জনপ্রিয় হলিউড অভিনেতা ‘হ্যারি পটার’ খ্যাত তারকা ড্যানিয়েল র‌্যাডক্লিফ করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন! এরকম সংবাদ শিরোনাম ভাইরাল হয়েছে সামাজিক যোগাযোগমাধ্যমে। বিখ্যাত সেলিব্রেটিদের মধ্যে করোনায় প্রথম আক্রান্ত হিসেবে তার নাম উঠে আসায় টুইটারে শোরগোল পড়ে যায়।

অগণিত ভক্ত-অনুরাগীদের উৎকণ্ঠা শেষ করে জানানো হয়েছে, ‘হ্যারি পটার’ অভিনেতা করোনা ভাইরাসে আক্রান্ত হননি। টুইটারে এক ভুয়া টুইট ভাইরাল হয়ে গোটা নেট দুনিয়ায় শোরগোল পড়ে যায়। কিন্তু কেন এই টুইট করা হলো? তার পেছনেও রয়েছে দারুণ যুক্তি। 

সম্প্রতি ‘বিবিসি ব্রেকিং নিউজ’ নামের একটি অ্যাকাউন্ট থেকে টুইট বার্তা দেওয়া হয়, ‘ব্রেকিং: ড্যানিয়েল র‌্যাডক্লিফের করোনা ভাইরাস টেস্ট পজিটিভ। আক্রান্ত ঘোষিতদের মধ্যে তিনিই প্রথম বিখ্যাত ব্যক্তি যার শরীরে করোনা ভাইরাস ধরা পড়লো।’

এই একটি টুইট হাজার হাজার টুইটার ব্যবহারকারীকে বোকা বানিয়েছে। এর মধ্যে নামকরা সাংবাদিকরাও আছেন। কারণ ওই ভুয়া অ্যাকাউন্টটির নাম দেওয়া হয়েছে ‘বিবিসি নিউজ টুনাইট’। সেসঙ্গে ব্যবহার করা হয়েছে বিবিসির লোগো। ফলে মানুষ হাজারে হাজারে বোকা হয়েছে এই টুইট বার্তা বিশ্বাস করে।

যতক্ষণে এই ভুয়া টুইট তুলে নেওয়া হয়, ততক্ষণে এটি তিন লক্ষাধিক মানুষের প্রতিক্রিয়া অর্জন করে ফেলে। কিন্তু কেন করা হলো এই মিথ্যা টুইট? যারা এর পেছনে রয়েছেন তাদের একজন আন্তর্জাতিক সংবাদমাধ্যমকে বলেন, ‘এটি মজা করেই রটানো হয়েছিল। কারণ ইন্টারনেট মানুষের আইকিউ (বুদ্ধিমত্তা) কমিয়ে দিচ্ছে। একটি টুইটের প্রতিক্রিয়ার সংখ্যা দিয়ে মানুষের নিষ্পাপ মনকে প্রতারিত করা হয় অনেকসময়। আমি এখন একটি সত্য কথা টুইটারে লিখতে পারি, কিন্তু এতে বহুসংখ্যক মানুষের সংযুক্তি না থাকলে কেউ এটা বিশ্বাস করবে না। কিন্তু বেশি মানুষের প্রতিক্রিয়া থাকলেই মানুষ সেটা বিশ্বাস করে নেয়। এটা মানুষকে বোঝানোর জন্যই আমরা এমন একজন বিখ্যাত মানুষকে বেছে নিই যার আক্রান্ত হওয়ার ঘটনা মানুষ বিশ্বাসযোগ্য মনে করে।’

—সূত্র :: কালের কণ্ঠ

Sharing is caring!

Loading...
Open

Close