সনদপত্র যাচাইয়ে শাবিতে ‘ব্লক চেইন’ পদ্ধতি চালু

শাবিপ্রবি প্রতিনিধি ::

বাংলাদেশে পাবলিক বিশ্ববিদ্যালগুলোর মধ্যে প্রথমবারের মত শিক্ষা সনদপত্রে কিউআর কোড সংযোগ করেছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। এর ফলে ব্লক চেইন প্রযুক্তির মাধ্যমে বিশ্বের যে কোন প্রান্ত থেকে বিশ্ববিদ্যালয়টির সার্টিফিকেট যাচাই-বাছাই করার সুযোগ পাবে সংশ্লিষ্টরা।

বুধবার বিকেলে বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ তার কার্যালয়ে সাংবাদিকদের এ তথ্য জানান।

তিনি বলেন, পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে আমরা প্রথমবারের মত ব্লক চেইন প্রযুক্তি ব্যবহার করছি। এর মাধ্যমে সনদপত্রে এমন ভাবে কিউআর কোড করা হবে যাতে অন্য কেউ এটা পালটে ফেলতে না পারে এবং নকল সনদপত্র যাতে ইস্যু করতে না পারে। সনদপত্রের জালিয়াতির বিষয়টিও রোধ করা যাবে। এছাড়া সনদে সংযুক্ত কিউআর কোড স্ক্যানের মাধ্যমে শিক্ষার্থী তার একাডেমিক রেজাল্টও দেখতে পারবে।

গত মঙ্গলবার সিলেটের কোম্পানিগঞ্জে নির্মানাধীন ‘বঙ্গবন্ধু শেখ মুজিব হাইটেক পার্কে’ এ প্রযুক্তির উদ্বোধন করেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান ইমরান আহমেদ চৌধুরী।

তথ্য ও যোগাযোগ প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এমপির সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমদ, সিলেটের বিভাগীয় কমিশনার মো. মশিউর রহমান এনডিসি, জেলা প্রশাসক কাজী এমদাদুল ইসলাম, বাংলাদেশ হাই-টেক পার্কের পরিচালক (যুগ্ম সচিব) এএনএম সফিকুল ইসলাম, শেখ কামাল আইটি ট্রেনিং এন্ড ইনকিউবেশন সেন্টার স্থাপন প্রকল্পের পরিচালক (যুগ্ম সচিব) মোস্তফা কামাল, বঙ্গবন্ধু শেখ মুজিব হাই-টেক পার্ক সিলেট’র প্রকল্প পরিচালক ব্যরিস্টার মো. গোলাম সরওয়ার ভূঁইয়া প্রমুখ।

Sharing is caring!

Loading...
Open

Close