বাংলাদেশসহ ১৪ দেশের নাগরিকদের কাতার ভ্রমণে নিষিদ্ধ

ছবি: সংগৃহীত

বাংলাদেশসহ ১৪টি দেশের নাগরিকদের কাতার ভ্রমণ সাময়িকভাবে নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। সোমবার থেকে এই নিষেধাজ্ঞা কার্যকর হবে।রোববার দেশটির সরকার ব্যাপক বিস্তৃত করোনাভাইরাসের লড়াইয়ে পূর্বসতর্কতামূলকভাবে এমন সিদ্ধান্তের কথা জানিয়েছে।

দেশগুলো হল চীন, মিসর, ভারত, ইরান, ইরাক, লেবানন, বাংলাদেশ, নেপাল, পাকিস্তান, ফিলিপিন্স, দক্ষিণ কোরিয়া, শ্রীলঙ্কা, সিরিয়া ও থাইল্যান্ড।আর ইতিমধ্যে ইতালিতে যাওয়া-আসার সব ফ্লাইট বাতিল করেছে কাতার এয়ারওয়েজ। রোববার নতুন করে তিন করোনা রোগী শনাক্ত হওয়ার কথা জানিয়েছে উপসাগরীয় ছোট্ট দেশটি। সবমিলিয়ে কাতারে ১৫ কোভিড-১৯ রোগী শনাক্ত হয়েছে।

বার্তা সংস্থা রয়টার্স বলছে, নভেল করোনাভাইরাস সংক্রমণ বাড়তে থাকায় নাগরিকদের ঘরে থাকার পরামর্শ, স্কুল ব্ন্ধ, বড় ধরনের লোকসমাগম ও অনুষ্ঠান বাতিল, টয়লেট্রিজের মতো সামগ্রী, পানি ও মাস্ক কেনার হিড়িক এখন দেশে দেশে অভিন্ন চিত্র হয়ে দাঁড়িয়েছে।সৌদিতে নতুন করে আরো চারজনের করোনাভাইরাস সংক্রমণ রেকর্ড করেছে কর্তৃপক্ষ। এ নিয়ে দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১১ জনে।

রোববার সৌদি আরবের স্বাস্থ্যমন্ত্রণালয় টুইটারে এ তথ্য জানিয়ে বলেছে, আক্রান্তরা ইরান থেকে সংযুক্ত আরব আমিরাত হয়ে এসেছে।মধ্যপ্রাচ্যে করোনাভাইরাস সংক্রমণ ছড়িয়েছে ইরান থেকে। ৭ মার্চ পর্যন্ত দেশটিতে এ ভাইরাস সংক্রমণে ১৪৫ জন মারা গেছে। চীনের বাইরে ইতালির পর ইরানেই এ ভাইরাসে মৃতের সংখ্যা সবচেয়ে বেশি।

ইরানে নাগরিকদের ভ্রমণ বাতিল করেছে সৌদি আরব। কোনো সৌদি নাগরিক সেখানে ভ্রমণ করলেও তার বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেয়া হবে বলে জানানো হয়েছে।

Sharing is caring!

Loading...
Open

Close