ফেঞ্চুগঞ্জে লোনের প্রলোভন দেখিয়ে টাকা নিয়ে উধাও সমিতি

ফেঞ্চুগঞ্জ প্রতিনিধি :: সিলেটের ফেঞ্চুগঞ্জ উপজেলায় পল্লী কল্যাণ সংস্থা নামে একটি সমিতি লোন দেয়ার প্রলোভন দেখিয়ে লক্ষাধিক টাকা নিয়ে উধাও হয়েছে। এলাকার অর্ধশতাধিক ক্ষুদ্র ব্যবসায়ীর কাছ থেকে এ টাকা হাতিয়ে নিয়েছে এ চক্রটি।

ফলে এসব ব্যবসায়ীরা লাভের বদলে ক্ষতির সম্মুখীন হয়ে দিশেহারা হয়ে পড়েছেন। এ ভুয়া সমিতির ফেঞ্চুগঞ্জে কোন কার্যালয় খোঁজে পাওয়া যায়নি। তবে টাকা নেবার সময় এ চক্রটি বলেছিল উপজেলার চাঁনপুর বাজারে কুশিয়ারা সেতুর সংলগ্নে তাদের কার্যালয় রয়েছে।। লোন নেয়ার জন্য এসে গ্রাহকরা চানপুর বাজারে পল্লী কল্যাণ সংস্থার কোনো কার্যালয় খোঁজে পাননি। তাই দিশেহারা হয়ে পড়েছেন প্রতারণার শিকার হওয়া নি¤œ আয়ের সেই সকল মানুষ।

জানা গেছে, উপজেলার ছত্তিশ ও পিঠাইটিকর গ্রামের প্রতারণার শিকার হওয়া লোকজন মুদি দোকানদার, মাছ বিক্রেতা, অটোরিক্সা চালক ও দিনমজুর। প্রতারণার শিকার হওয়া কয়েকজন ব্যক্তি বলেন, গত জানুয়ারি মাসের শেষ সপ্তাহে দুজন লোক এসে নিজেদের পল্লী কল্যাণ সংস্থার কর্মকর্তা হিসেবে পরিচয় দেয়। ক্ষুদ্র ব্যবসায়ীদের তারা সহজ কিস্তিতে লোন দেন বলে জানান।

পঞ্চাশ হাজার টাকা লোন নিলে মাসে ২ হাজার ৫’শ টাকা কিস্তিতে দুই বছরে পরিশোধ করতে হবে। ওই টাকা পেতে সঞ্চয় দিতে হবে তিন হাজার একশত টাকা।

পিঠাইটিকর গ্রামের বারিকুন বেগম ও ফুলমতি বেগম বলেন, আমাদের গ্রামের ২০ জন ও ছত্তিশ গ্রামের ১৫জন গ্রাহককে ৫০ হাজার টাকা করে লোন নেয়ার জন্য তাদের কথায় বিশ্বাস করে জনপ্রতি ৩ হাজার ১০০ টাকা করে সঞ্চয় দিয়েছি। পরদিন কাগজপত্র নিয়ে উপজেলার চানপুর বাজারে কুশিয়ারা সেতুর সংলগ্ন এলাকায় গিয়ে তাদের কোনো অফিস আমরা খোঁজে পায়নি। তারা তাদের যে ফোন নাম্বার দিয়েছিলেন, সেটি এখন বন্ধ।

প্রতারণার শিকার ছত্তিশ গ্রামের মো.মুহিত বলেন, প্রতারকরা তাদের নাম যেটি আমাদের বলেছিল তা সম্পূর্ণ ভুঁয়া। চানপুর এলাকায় তাদের কোনো অফিস আমরা খোঁজে পায়নি। সঞ্চয়ের টাকা তাদের কাছে দেয়ার সময় আমি তাদের দুইজনের একটি ছবি তুলেছি। এ ব্যাপারে উপজেলা সমাজসেবা কর্মকর্তা আবু সাঈদ বলেন, পল্লী কল্যাণ সংস্থা নামে কোনো অফিস ফেঞ্চুগঞ্জে নেই।

ফেঞ্চুগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবুল বাশার মোহাম্মদ বদরুজ্জামান বলেন, পল্লী কল্যাণ সংস্থা নামে সমিতি এলাকার ক্ষুদ্র ব্যবসায়ীদের ঋণ দেবার কথা বলে টাকা নিয়ে পালিয়েছে এ বিষয়ে আমার নিকট কেউ লিখিত অভিযোগ করেনি। অভিযোগ পেলে দোষীদের বিরুদ্ধে প্রয়োজনীয় আইনগত ব্যবস্থা গ্রহণ করব।

Sharing is caring!

Loading...
Open

Close