মুজিববর্ষ উপলক্ষে কলকাতা-ঢাকা ‘মৈত্রী’ শোভাযাত্রা শুরু

সুরমা টাইমস ডেস্ক ::

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ উপলক্ষে কলকাতা থেকে ঢাকা পর্যন্ত মোটর শোভাযাত্রা শুরু হয়েছে। ‘ইন্দো-বাংলাদেশ ফ্রেন্ডশিপ মোটরিং ড্রাইভ’ শীর্ষক এই মোটর শোভাযাত্রার নাম দেওয়া হয়েছে, ‘মৈত্রী’। এর আয়োজন করেছে অটোমোবাইল অ্যাসোসিয়েশন অব ইস্টার্ন ইন্ডিয়া।

শুক্রবার দুপুরে মৈত্রী মোটর শোভাযাত্রার আনুষ্ঠানিকভাবে উদ্বোধন হয় কলকাতা ক্লাবের সামনে থেকে। উদ্বোধন করেন কলকাতার চলচ্চিত্র তারকা রচনা ব্যানার্জি। তিনি পতাকা নেড়ে এই মোটর শোভাযাত্রার উদ্বোধন করেন। এই মৈত্রী মোটর শোভাযাত্রায় অংশ নিয়েছে ২১টি বিভিন্ন ধরনের গাড়ি।

উদ্বোধনের সময় আরও উপস্থিত ছিলেন আয়োজক পক্ষের চেয়ারম্যান মিলন মুখার্জি, পশ্চিমবঙ্গের সাবেক মন্ত্রী মদন মিত্র, ফেডারেশন অব ইন্ডিয়ান অটোমোবাইল অ্যাসোসিয়েশনের সেক্রেটারি জেনারেল সিমরান ভির্ক, কলকাতার বাংলাদেশ উপহাইকমিশনের প্রথম সচিব (প্রেস) মোফাখখারুল ইকবালসহ বিশিষ্টজনেরা।

আয়োজক পক্ষ থেকে বলা হয়, এই মোটর শোভাযাত্রার প্রথম দিনের (শুক্রবার) কর্মসূচির তালিকায় ছিল কবিগুরুর স্মৃতিবাহী কলকাতার জোড়াসাঁকো ঠাকুরবাড়ি ও নেতাজি সুভাষচন্দ্র বসুর কলকাতার বাসভবনে গিয়ে শ্রদ্ধার্ঘ্য নিবেদন করা।

এরপর আগামী ১ মার্চ পেট্রাপোল-বেনাপোল সীমান্ত থেকে ফের শুরু হবে এই ২১টি গাড়ির মোটর শোভাযাত্রা। এদিনই সন্ধ্যায় এসব গাড়ি ঢাকায় পৌঁছাবে। ২ মার্চ সকালে এই মোটর শোভাযাত্রা যাবে বঙ্গবন্ধুর স্মৃতিবাহী ধানমন্ডির ৩২ নম্বর সড়কের বাসভবনে। সেখানে জানানো হবে বঙ্গবন্ধুর প্রতি গভীর শ্রদ্ধা। একই দিন সন্ধ্যায় মৈত্রী যাত্রার সদস্যরা মিলিত হবেন ঢাকা ক্লাবের একটি অনুষ্ঠানে।

পরের দিন ৩ মার্চ এই মোটর শোভাযাত্রা পাড়ি দেবে ঢাকা থেকে চট্টগ্রামের উদ্দেশে। পরিদর্শন করবে বাংলাদেশের ঐতিহাসিক স্থান। যাবে কক্সবাজারও। তারপর ময়মনসিংহ হয়ে যাবে রংপুরে। রংপুর থেকে পশ্চিমবঙ্গের ঘোজাডাঙ্গা সীমান্ত হয়ে শিলিগুড়িতে ফিরে শেষ হবে এই শোভাযাত্রা।

Sharing is caring!

Loading...
Open

Close