নানা আয়োজনে লিটল থিয়েটারের ৪০ বছর পূর্তি উৎসব

বর্ণাঢ্য আয়োজনে শুরু হয়েছে লিটল থিয়েটার, সিলেট (লিথিসি)-এর ৪০ বছর পূর্তি উৎসব। গতকাল বৃহস্পতিবার (২৭শে ফেব্রুয়ারি) বিকেলে সিলেট কেন্দ্রীয় শহীদ মিনার থেকে বর্ণাঢ্য শোভাযাত্রার মাধ্যমে দুইদিনব্যাপী এ উৎসবের শুরু হয়।

সিলেটের বিভিন্ন নাট্য সংগঠনের কর্মীসহ সংস্কৃতি কর্মীরা এই শোভাযাত্রায় অংশ নেন। ঢাক-ঢোলের বাধ্য আর নাচ-গানের মাধ্যমে এই শোভাযাত্রা নগরীর কবি নজরুল অডিটোরিয়ামে গিয়ে শেষ হয়। এরপর সেখানে অনুষ্ঠিত হয় সাংস্কৃতিক পরিবেশনা। সন্ধ্যায় ৪০ বছর পূর্তি উপলক্ষে ৪০টি প্রদীপ প্রজ্বলন করা হয়।

সাংস্কৃতিক ব্যক্তিত্ব নিজাম উদ্দিন লস্কর, শিশু সংগঠক মাহবুবুজ্জামান, আবৃত্তি শিল্পী মোকাদ্দেস বাবুল, জ্যেষ্ঠ সাংবাদিক আল আজাদ, সিলেট প্রেসক্লাবের সাধারণ সম্পাদক আব্দুর রশিদ রেনু, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি আমিনুল ইসলাম, সহ-সভাপতি শামসুল আলম সেলিম, সম্মিলিত নাট্য পরিষদের সভাপতি মিশফাক আহমদ মিশু, লিটল থিয়েটারের প্রতিষ্ঠাকালীন সদস্য শক্তিপদ হালদার মানু, সাবেক সভাপতি অনুপ কুমার দেব, আহ্বায়ক আব্দুল কাইয়ুম মুকুলসহ সিলেটের ৪০ টি সংগঠনের ৪০ জন প্রতিনিধি এই প্রদীপ প্রজ্বলনে অংশ নেন।

প্রদীপ প্রজ্বলনের পর অডিটোরিয়ামের মুক্তমঞ্চে শুরু হয় সাংস্কৃতিক পরিবেশনা। মিশফাক আহমদ মিশুর সঞ্চালনায় এতে থিয়েটার মুরারীচাঁদ, নগরনাট, দ্বৈতস্বরসহ বিভিন্ন সাংস্কৃতিক সংগঠন অংশ নেয়। এরপর লিটল থিয়েটার পরিবেশন করে পথনাটক ধোঁয়া। রাতে অডিটোরিয়ামের মূল মঞ্চে শিশু-কিশোরদের নিয়ে আনন্দ আয়োজন ‘আনন্দোৎসব’-এ শতাধিক শিশুকিশোর নাচ-গান-আবৃত্তি পরিবেশন করে।

উৎসবের দ্বিতীয় দিনে আজ শুক্রবার বিকেল সাড়ে ৫টা থেকে নজরুল অডিটোরিয়ামে শুরু হবে আবৃত্তি অনুষ্ঠান, নৃত্যানুষ্ঠান, গান ও মঞ্চনাটক। এছাড়া বৃহস্পতিবার থেকেই শুরু হয়েছে দুইদিনব্যাপী নাটকের পোস্টার প্রদর্শনী। চল্লিশ বছর পূর্তি উৎসব উপলক্ষে কবি নজরুল অডিটোরিয়ামকে সাজানো হয়েছে বর্ণিল সাজে।

প্রসঙ্গত, ১৯৮০ সালে শিশু-কিশোরদের নাট্য সংগঠন হিসেবে যাত্রা শুরু হরে লিটল থিয়েটার, সিলেট (লিথিসি)। এবছর যা চল্লিশ বছর পূর্ণ করেছে। শিশুদের জন্য গড়ে ওঠলেও তবে কেবল শিশু-কিশোরদের নাটকেই আটকে থাকেনি লিথিসি। বরং প্রতিষ্ঠার পর অচিরেই পূর্ণাঙ্গ গ্রুপ থিয়েটার হিসেবে আত্মপ্রকাশ করে। ছোটদের পাশাপাশি বড়দের নাটকও মঞ্চস্থ করতে শুরু করে লিথিসি। মঞ্চ ও পথনাটক মিলিয়ে মোট ২৮টি প্রযোজনা রয়েছে লিথিসি।

—প্রেস বিজ্ঞপ্তি ।

Sharing is caring!

Loading...
Open

Close