সিলেট শিল্পকলা একাডেমীতে আজ ‘রঙ্গমালা’

নিজস্ব প্রতিবেদক ::

প্রায় পাঁচশত বছরেরও বেশি পুরাতন সিলেট গীতিকার পুথি অবলম্বনে রঙ্গমালা গীতিনাট্য। ঢপযাত্রা শ্রীহট্টে আদি নাট্যধারা। শ্রী চৈতন্য মহাপ্রভুর অনুসারীরা প্রায় আটশত বছর আগে এই ধারার প্রচলন করেছিলেন। বিলুপ্ত পায়ে এই নাট্যধারাকে সময়ের গতিধারায় বিন্যাস করে সিলেট গীতিকা পুথি অবলম্বনে রঙ্গমালা নাটকটি রচনা করেন নাট্যকার বিদ্যুৎ কর। সিলেটের আঞ্চলিক ভাষার ছন্দবদ্ধ সংলাপ, গান ও নাচের সমন্বয়ে নাটকটি সাজানো।

নাটকে ধন-সম্পদের ক্ষমতা এবং তার দাপট দু’টোই চোখে পড়ে। ধন সম্পদ কি সম্পর্ক কিনতে পারে? ক্ষমতা কি সম্পর্ক গড়তে পারে? ভাঙতে পারে? এমন প্রশ্নের উত্তর ‘রঙ্গমালা’ নাটকে রয়েছে। স্বামী যতই গুজা বা কুৎসিত হউক সতী নারীর কাছে তার প্রতি প্রাণের চেয়েও প্রিয়। ক্ষমতা ও প্রতিপত্তির দাপটে অসৎ পথে চলে যাওয়া কখনই সুফল বয়ে আনে না এই সত্য প্রমাণিত এ নাটকে।

আজ বৃহস্পতিবার (২৭শে ফেব্রুয়ারি) দেশব্যাপী জাতীয় নাট্যোৎসবে সিলেট জেলা শিল্পকলা একাডেমীতে সন্ধ্যা ৭ টায় ছন্দ, সুর আর তালের অপূর্ব সমন্বয়ে ‘রঙ্গমালা’ নাটকটি মঞ্চায়ন করবে নাট্যমঞ্চ সিলেট। সিলেট গীতিকা অবলম্বনে এ নাটকটি রচনা করেছেন প্রয়াত নাট্যকার বিদ্যুৎ কর এবং পুনঃনির্দেশনা দিয়েছেন রজত কান্তি গুপ্ত। নির্দেশনা সহযোগী বিধান সিংহ।

‘জঙ্গি-অবক্ষয়-দুর্নীতি, মানবে এই সংস্কৃতি’ এই স্লোগানে বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের আয়োজনে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় ও বাংলাদেশ শিল্পকলা একাডেমীর সহযোগিতায় ৯ দিনব্যাপী দেশজুড়ে চলছে জাতীয় নাট্যোৎসব।

Sharing is caring!

Loading...
Open

Close