মার্চে উদ্বোধন তাহিরপুর সীমান্তেঢ় বর্ডার হাট

সুনামগঞ্জের তাহিরপুর উপজেলা বাদাঘাট ইউনিয়নের সীমান্তবর্তী এলাকায় হযরত শাহ আরেফিন (রা.) আস্তানা সংলগ্ন ভারত-বাংলাদেশের জিরো পয়েন্টে নির্মাণাধীন বর্ডার হাটের দোকান, সড়ক নির্মাণ কার্যক্রম প্রায় শেষের পথে। মার্চের মাঝামাঝি সময়ে দুই দেশের প্রধানমন্ত্রী কর্তৃক এই বর্ডার হাটটি উদ্বোধনের কথা রয়েছে বলে জানিয়েছেন বর্ডার হাটের আহবায়ক অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট সোহেল মাহমুদ।

জানা যায়, দু-দেশের পণ্য ক্রয়-বিক্রয়ের জন্য উপজেলার বাদাঘাট ইউনিয়নের সীমান্তবর্তী লাউড়েরগড় শাহ আরেফিন (রা.)আস্তানা সংলগ্ন এলাকায় ২০১৮সালে বর্ডার হাটের কাজ শুরু হয়। এই বর্ডার হাটের ভারতীয় সীমানায় ২৫টি এবং বাংলাদেশের সীমানায় ২৫টি করে দোকান কোঠার নির্মাণ কাজ ও ভারতীয় অংশে সড়কের সংযোগ কাজ ইতোমধ্যে সম্পন্ন হয়েছে।

গত রোববার এই হাটের ২৫টি দোকানকোটার বিক্রেতা নিয়োগের জন্য দরপত্র আহবান করেছে বর্ডার হাটের আহবায়ক কমিটি। এতে বাংলাদেশের ২৫টি করে দোকান পাটের বিপরীতে আবেদন পড়েছে সহস্রাধিক।

এ ব্যাপারে তাহিরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা বিজেন ব্যানার্জি জানান, মন্ত্রণালয় থেকে বলা হয়েছে, পানিয়-জল, স্যানিটেশন, চিকিৎসা সেবা নিশ্চিত হয়েছে কি না দেখার জন্য এবং বিক্রেতা নিয়োগের নোটিশ দেবার জন্য। বর্ডার হাটের ৫ কিলোমিটার ভেতরের যারা স্থায়ী বাসিন্দা তারা বিক্রেতা হবার জন্য আবেদন করতে পারবেন এবং সবার সুবিধার জন্য উপজেলায় আবেদন আজ বুধবার পর্যন্ত জমা নেওয়া হয়েছে।

তিনি বলেন, আবেদন গুলো যাচাই বাচাই করে জেলায় বর্ডার হাটের আহবায়ক কমিটির কাছে পাঠানো হবে। জেলায় লটারির মাধ্যমে দেশীয় পণ্য বিক্রেতা নির্বাচন করা হবে।

বিজেন ব্যানার্জি বলেন, চলতি বছরের মার্চের মাঝামাঝি সময়ে দুই দেশের প্রধানমন্ত্রী কর্তৃক দ্বিতীয় দফায় এই বর্ডার হাট উদ্বোধনের কথা রয়েছে।

উল্লেখ্য, সুনামগঞ্জের তাহিরপুর সীমান্তের লাউড়েরগড় দোয়ারাবাজার সীমান্তের বাগানবাড়ী বর্ডার হাটের উদ্বোধনের প্রস্তুতি নেওয়া হয়েছে। আগামী মার্চের মাঝামাঝি সময়ে দুই দেশের প্রধানমন্ত্রী কর্তৃক দ্বিতীয় দফায় নতুন করে হওয়া এই বর্ডার হাটগুলোর উদ্বোধনের কথা রয়েছে।

২০১৮সালে শুরু হয় দুই দেশের সীমান্ত দোয়ারাবাজার উপজেলার বাগানবাড়ী ও তাহিরপুর উপজেলার লাউড়েরগড়ে বর্ডারহাট নির্মাণের কাজ। ভারতীয় অংশে দুটি বর্ডার হার্টেরই সংযোগ সড়কের কাজও শেষ। তাহিরপুর উপজেলা বাদাঘাট ইউনিয়নের সীমান্তের লাউড়েরগড় শাহআরেফিন (রা.)আস্তানা সংলগ্ন এলাকায় মার্চে বর্ডার হাটের উদ্বোধনের প্রস্তুতি নেওয়া হবে সেই লক্ষ্যে জেলা প্রশাসক আব্দুল আহাদ,বর্ডারহাট পরিচালনা কমিটির আহবায়ক অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট সোহেল মাহমুদ,তাহিরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা বিজেন ব্যানার্জিসহ সংশ্লিষ্ট কমিটির সদস্যগন সহ বর্ডার হাট পরিদর্শন করেন।

Sharing is caring!

Loading...
Open

Close