র‌্যাগিং নিয়ে প্রশাসনের নির্দেশনা জারি

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবি) র‌্যাগিং নিয়ে নবীন ও প্রবীণ শিক্ষার্থীদের উপর বিভিন্ন ধরনের নির্দেশনা জারি করেছে প্রশাসন।

মঙ্গলবার (১১ ফেব্রুয়ারি) বিকালে এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে বিষয়টি জানান বিশ্ববিদ্যালয়ের ছাত্র উপদেশ ও নির্দেশনা পরিচালক অধ্যাপক ড. মো. রাশেদ তালুকদার।

বিজ্ঞপ্তিতে তিনি বলেন, প্রত্যেক শিক্ষার্থীকে শাবির ডায়েরীতে দেওয়া প্রক্টরিয়াল নীতিমালা ও যৌন হয়রানি নিরোধের আচরণ বিধি মেনে চলতে হবে। ক্যাম্পাসের ভিতরে ও বাইরে কোন ধরনের কাজে নবাগত শিক্ষার্থীদের জোরপূর্বক অংশগ্রহণ করানো এবং অংশগ্রহণের জন্য কোন প্রকার চেষ্টা করা যাবে না। নবীন শিক্ষার্থীকে তার ইচ্ছার বিরুদ্ধে বিশ্ববিদ্যালয়ের টং বা অন্য কোন নিভৃত স্থানে ডেকে না নেওয়া যাবে না।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয় বিভাগীয় শিক্ষকদের অনুমতি ব্যতীত কোন শিক্ষার্থী নবাগত শিক্ষার্থীদের নিয়ে কোন ধরনের পরিচিতিমূলক অনুষ্ঠান করতে পারবে না।

নবাগত শিক্ষার্থীদেরকে এবিষয়ে সতর্ক থাকর আহবান জানিয়ে তিনি বলেন, যদি কোন শিক্ষার্থী মনে করে যে, অন্য কেউ তার উপর শারীরিক , মানসিক বা অন্য কোন শক্তি প্রয়োগ করেছে তবে সাথে সাথে তা বিভাগীয় প্রধান, বিভাগের ছাত্র উপদেষ্টা, বিভাগীয় যে কোন শিক্ষক, প্রক্টর, পরিচালক, ছাত্র উপদেশ ও নির্দেশনাকে জানাতে হবে।

Sharing is caring!

Loading...
Open

Close