কৃষি উদ্যোক্তাদের নিয়ে সিলেট চেম্বারের সেমিনার

সিলেট চেম্বারের উদ্যোগে কৃষি উদ্যোক্তা তৈরির লক্ষ্যে উপজেলাভিত্তিক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। শনিবার (৮ ফেব্রুয়ারি) বিশ্বনাথ নতুন বাজারস্থ আল-হেরা শপিং কমপ্লেক্সের লার্নিং পয়েন্ট হল রুমে দি সিলেট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি’র উদ্যোগে কৃষি উদ্যোক্তা তৈরির লক্ষ্যে স্থানীয় কৃষক ও এ খাতের সাথে সংশ্লিষ্ট ব্যক্তিবর্গদের নিয়ে এই সেমিনারে সভাপতিত্ব করেন সিলেট চেম্বারের সভাপতি আবু তাহের মো. শোয়েব। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিলেট-২ আসনের সাবেক সংসদ সদস্য আলহাজ্ব শফিকুর রহমান চৌধুরী।

প্রধান অতিথির বক্তব্যে আলহাজ্ব শফিকুর রহমান চৌধুরী বলেন, বাংলাদেশ কৃষি প্রধান দেশ। কৃষকরাই এদেশের মূল শক্তি। কৃষকরা ফসল ফলানোর মাধ্যমে সারাদেশের মানুষের খাদ্যের চাহিদা পূরণ করেন। তাই কৃষকদেরকে সম্মান করা আমাদের নৈতিক দায়িত্ব। তিনি বলেন, কৃষকদের অধিকার সুরক্ষায় আমাদের সকলকে সচেষ্ট থাকতে হবে। কৃষকরা যেন তাদের উৎপাদিত ফসলের সঠিক মূল্য পান সেদিকে আমাদের লক্ষ্য রাখতে হবে।

তিনি বলেন, স্বাধীনতা পরবর্তী যুদ্ধবিধ্বস্ত বাংলাদেশ পুনর্গঠনে বঙ্গবন্ধু কৃষিখাতকে প্রাধান্য দিয়েছেন সবচেয়ে বেশি। তিনি উল্লেখ করেন, বর্তমানে অনেক শিক্ষিত যুবকগণ কৃষিকাজের প্রতি উৎসাহিত হয়ে মৎস্য পালন, গরু ও হাঁস মুরগীর খামার, লেবু জাতীয় পণ্য ও অন্যান্য ফলমূল চাষে আগ্রহী হচ্ছেন এবং লাভবান হচ্ছেন। সরকার তাদেরকে বিভিন্ন ধরণের পুরষ্কার ও সহযোগিতা প্রদান করে যাচ্ছেন।

তিনি বলেন, কৃষিপণ্য বিপণনের লক্ষ্যে সিলেটে দ্রুত কৃষি বাজার চালু করা প্রয়োজন। তিনি বিশ্বনাথ উপজেলার কয়েকজন সফল কৃষি উদ্যোক্তার কথা উল্লেখ করে বলেন, কৃষি কাজে নতুন উদ্যোক্তা সৃষ্টিতে সরকারি-বেসরকারি পর্যায়ে স্ব-স্ব ক্ষেত্র থেকে কাজ করে যেতে হবে।

জাতীয় স্বার্থে নবীন কৃষি উদ্যোক্তা ও কৃষকদের পৃষ্ঠপোষকতায় তিনি সকলকে এগিয়ে আসার আহবান জানান। তিনি সিলেট চেম্বার অব কমার্সের উদ্যোগে বিশ্বনাথ উপজেলায় এরকম একটি সময়োপযোগী সেমিনার আয়োজনের জন্য চেম্বার নেতৃবৃন্দকে ধন্যবাদ জানান।

সভাপতির বক্তব্যে চেম্বার সভাপতি বলেন, কৃষি বাংলাদেশের অর্থনীতির অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি খাত। বর্তমানে দেশের জিডিপি’র প্রায় এক-পঞ্চমাংশ অর্জিত হয় কৃষি খাত থেকে। দেশের বর্ধিত জনসংখ্যার খাদ্য চাহিদা মেটাতে কৃষিপণ্যের উৎপাদন বৃদ্ধিতে আমাদেরকে আরও উদ্যোগী হতে হবে।

তিনি বলেন, বৈজ্ঞানিক উপায়ে চাষাবাদের মাধ্যমে কৃষি খাতে উৎপাদন বৃদ্ধি করা সম্ভব। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর জন্মশতবার্ষিকীকে সামনে রেখে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণে সিলেট অঞ্চলে কৃষি বিপ্লব ঘটাতে উপজেলাভিত্তিক সেমিনার আয়োজনের উদ্যোগ গ্রহণ করেছে সিলেট চেম্বার।

তিনি আরও বলেন, বর্তমান সরকারের আমলে বাংলাদেশের কৃষিখাতে অভূতপূর্ব উন্নয়ন সাধিত হয়েছে। ‘ই-কৃষি’ ব্যবস্থা প্রণয়ন, দেশের বিভিন্ন স্থানে প্রায় ৫০০টি কৃষি তথ্যকেন্দ্র স্থাপন, কৃষকের জন্য একাধিক হেল্প লাইন চালু, মোবাইল অ্যাপের মাধ্যমে কৃষককে ডিজিটাল সেবা প্রদান, ফসলের পোকা দমনে পরিবেশবান্ধব ইয়েলো স্টিকি ট্র্যাপ প্রচলন ইত্যাদি যুগান্তকারী উদ্যোগের মাধ্যমে বর্তমান সরকার দেশে কৃষি বিপ্লব ঘটাতে সক্ষম হয়েছেন।

তিনি বলেন, লাঙল, জোয়াল আর হালের বলদের স্থানে বর্তমানে ব্যবহার হচ্ছে আধুনিক ট্রাক্টর, পাওয়ার টিলার, ব্রডকাস্ট সিডার ইত্যাদি মেশিন। তিনি প্রযুক্তির এ আশীর্বাদ গ্রহণ করে বৈজ্ঞানিক পদ্ধতিতে চাষাবাদে এগিয়ে আসার জন্য কৃষি উদ্যোক্তা ও কৃষকদের প্রতি আহবান জানান।

সেমিনারে আরও বক্তব্য রাখেন বিশ্বনাথ উপজেলা চেয়ারম্যান মো. নুনু মিয়া, বিশ্বনাথ উপজেলা নির্বাহী অফিসার (ভারপ্রাপ্ত) মো. কামরুজ্জামান, সিলেট চেম্বারের সিনিয়র সহ সভাপতি চন্দন সাহা, সহ সভাপতি তাহমিন আহমদ, পরিচালক ও কৃষিজাত শিল্প সাব কমিটির আহবায়ক আলীমুল এহছান চৌধুরী, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সিলেটের উপ পরিচালক মজুমদার মো. ইলিয়াস, বিশ্বনাথ প্রেসক্লাবের সভাপতি কাজী মো. জামাল উদ্দিন, বিশ্বনাথ নতুন বাজার বণিক কল্যাণ সমিতির সহ সভাপতি তজম্মুল আলী রাজু। সেমিনার সঞ্চালনা করেন সিলেট চেম্বারের সিনিয়র অফিসার মিনতি দেবী।

সেমিনারে কোয়েল পাখি পালন, জারা লেবু ও তরমুজ চাষের উপর তথ্যমূলক বক্তব্য ও প্রতিবেদন উপস্থাপন করেন সফল কৃষি উদ্যোক্তা বেলাল আহমদ ইমরান, আব্দুর রহমান, ইঞ্জিনিয়ার ইলিয়াছ আহমদ, আব্দুল জলিল ও সিলেট ওমেন্স চেম্বারের পরিচালক রুবা খানম। সেমিনারে উপস্থিত ছিলেন সিলেট চেম্বারের পরিচালক হুমায়ুন আহমেদ, ওয়াহিদুজ্জামান চৌধুরী রাজিব, বিশ্বনাথ সদর ইউপি চেয়ারম্যান মো. ছয়ফুল হক, উপজেলা প্রাণিজ সম্পদ অফিসার ডা. মো. আব্দুস শহীদ হোসেন, দৌলতপুর ইউপি চেয়ারম্যান আমীর আলী, সিলেট চেম্বারের সচিব গোলাম আক্তার ফারুক, যুগ্ম সচিব নূরানি জাহান কলি, সহকারী সচিব সানু উদ্দিন রুবেল, কর্মকর্তা মো. আতিকুর রহমান, মো. শাহআলম রাফি, সদস্য মধু মিয়া, সরকারি কর্মকর্তাবৃন্দ, বিশ্বনাথ উপজেলার কৃষি উদ্যোক্তা, চেম্বারের সদস্যবৃন্দ ও কৃষকবৃন্দ।বিজ্ঞপ্তি

Sharing is caring!

Loading...
Open

Close