সুনামগঞ্জে থিয়েটার মুরারিচাঁদ’র নাটক ‘রঙমহাল’ বুধবার

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও রঙ্গালয় সুনামগঞ্জের ৩য় বছর পদার্পণে সুনামগঞ্জ জেলা শিল্পকলা একাডেমীর হাসনরাজা মিলনায়তনে ৪দিন ব্যাপী সাংস্কৃতিক উৎসবের শেষদিন আগামীকাল বুধবার মঞ্চস্থ হবে নাটক ‘রঙমহাল’।

মুরারিচাঁদ কলেজের নাট্য সংগঠন থিয়েটার মুরারিচাঁদের প্রযোজনায় নাটকটি রচনা করেছেন রুবাইয়াৎ আহমেদ এবং নির্দেশনা দিয়েছেন ইয়াকুব আলী ও বিধান সিংহ।
একটি ভিক্ষুক দম্পতির জীবনের টানাপোড়ন, চিরায়ত গ্রাম বাঙলার সমাজ জীবন ও লাঞ্ছিত নারীর লাঞ্ছনা-বঞ্চনা নিয়ে রচিত হয়েছে নাটক ‘রঙমহাল’।

নাটকে দেখা যায়, রজব আর খুশবু দুই অন্ধ ভিক্ষুক দম্পতি। কংস নদীর পাড়ে একটি প্রকাণ্ড গাছের নিচে বসে তারা ভিক্ষা করে। বাইরের আলো ছড়ানো জগৎ তাদের কাছে অন্ধকারাচ্ছন্ন। তারা ভিক্ষা করত আর ভাবত, কোনো একদিন দৃষ্টি ফিরে পেলে তারা একে অপরকে প্রাণভরে দেখবে। এক সাধুবাবার দয়ায় তারা দৃষ্টি ফিরে পায়। এরপরই তারা বুঝতে পারে দেখার জগৎ অর্থাৎ রূপ আর অদেখার জগৎ অর্থাৎ অরূপের মধ্যে রয়েছে বিস্তর দ্বন্দ্ব। নানা ঘটনা পরম্পরায় দ্বন্দ্ব আর সংকটের মধ্য দিয়ে যেতে যেতে সেই অন্ধ ভিক্ষুক দম্পতি আবার অন্ধত্ব বরণ করে নেয়।

নাটকটিতে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন নুরজাহান সামিয়া, আছাদুজ্জামান আছাদ, এমরাজ চৌধুরী, ফাহমিদা এলাহী বৃষ্টি, হাসান আল মাসুম, সৌরভ সরকার, তুষার সরকার, রেজাউল করিম রাব্বি, নিখিল সিংহ, উষাকান্ত বিশ্বাস, জাফরান আহমদ মারুফ, জুয়েল কান্তি, কামরুল ইসলাম, মিথিলা মিথি, শিপা সরকার, হুসাইন আহমদ, সৈকত প্রমুখ।

নাটক সম্পর্কে নির্দেশকদ্বয় জানান, ‘মানুষের স্বপ্ন তাকে বাঁচিয়ে রাখে, সামনের পথে পরিচালিত করে, নতুন করে মানিয়ে নিতে শিখে। স্বপ্ন না থাকলে যেমন মানুষের বাঁচা অসম্ভব হয়ে উঠে তেমনি মানুষের ভেতরকার তাড়নাকে লালিত করে যত্নে। জীবনের গ্লানি টেনে মানুষ খুঁজে ফেরে তার শান্তির নীড়, ফেলতে চায় সস্থির নিশ্বাস, চায় জীবনের নিরাপত্তা, চায় আর্থিক সচ্ছলতা। মানুষ প্রতিনিয়ত তার অবস্থান পরিবর্তনের চেষ্টা করে, তারপরও তার চেহারা-তার পরিচয়ের পরিবর্তন করতে পারে কি? নাটকের ভাষ্যে বিষয়বস্তুকে যথাযথ করে তুলে ধরার আন্তরিক প্রচেষ্টা ছিল।’

রঙ্গালয় সুনামগঞ্জের সভাপতি মহিম তালুকদার সকল অনুষ্ঠানের উপস্থিতির জন্য আমন্ত্রণ জানিয়েছেন। — প্রেস বিজ্ঞপ্তি ।

Sharing is caring!

Loading...
Open

Close