করোনাভাইরাস ঠেকাতে দেশের সকল বন্দরে স্ক্যানার : স্বাস্থ্যমন্ত্রী

সুরমা টাইমস ডেস্ক::

করোনাভাইরাস ঠেকাতে দেশের সকল নৌ, স্থল ও বিমানবন্দরে স্ক্যানার বসানো হয়েছে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক।

রোববার (২৬ জানুয়ারি) জাতীয় সংসদে রাষ্ট্রপতির ভাষণের ওপর সাধারণ আলোচনায় অংশ নিয়ে তিনি একথা বলেন।

তিনি বলেন, করোনাভাইরাস রোধে জনবল বৃদ্ধি করা হয়েছে। যেকোনো বন্দর দিয়ে যাত্রী আসলে স্ক্যানারের মাধ্যমে তাকে আমরা শনাক্ত করতে পারব। তার শরীরের তাপমাত্রার মাধ্যমে।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, করোনাভাইরাস রোধে আমরা জনসচেতনতার ব্যবস্থা করেছি। আন্তঃমন্ত্রণালয় সভাও ডেকেছি। বিমানবন্দরে যারা বিমানে করে আসবেন তাদের একটা ফরম দেওয়া হবে, যে ফরম তাদের পূরণ করতে হবে এবং একটি কার্ডও সঙ্গে নিয়ে যাবে। পরবর্তীকালে যদি সে অসুস্থ হয়ে পড়ে, যাতে তাকে আমরা শনাক্ত করতে পারি।

তিনি বলেন, ইতিমধ্যে ট্রিটমেন্ট ব্যবস্থা করেছি, করেনটাইন এরিয়াও তৈরি করেছি। সারাদেশে এই নির্দেশনা দিয়েছি। মানসিক স্বাস্থ্যসেবা দেশের জন্য গুরুত্বপূর্ণ। মানসিকভাবে অসুস্থরা বিভিন্ন অপকর্ম করে থাকে।

যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশের বিজ্ঞানীরা করোনাভাইরাসের প্রতিরোধের জন্য ভ্যাকসিন আবিষ্কারের চেষ্টা করছেন। তবে তা খুব শিগগিরই সম্ভব হবে বলে মনে হচ্ছে না। ল্যাবে এই ভাইরাস নিয়ে গবেষণা করা ও ভ্যাকসিন বাজারজাত করতে বছর-খানেক লেগে যেতে পারে। স্বাস্থ্য সুরক্ষায় করোনাভাইরাসকে এখন নতুন হুমকি হিসেবেই দেখছেন বিশেষজ্ঞরা।

Sharing is caring!

Loading...
Open