জামিন পেলেন ড. ইউনূস

শ্রম আইনের মামলায় জামিন পেয়েছেন নোবেল বিজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূস।

রোববার ঢাকার তৃতীয় শ্রম আদালতের বিচারক রহিবুল ইসলাম জামিন মঞ্জুর করেন। এর আগে ড. মুহাম্মদ ইউনূস আদালতে আত্মসমর্পণ করে জামিনের আবেদন করেন। শুনানি শেষে আদালত পাঁচ হাজার টাকা মুচলেকায় জামিন মঞ্জুর করেন।

৫ জানুয়ারি ইউনূসসহ চারজনের বিরুদ্ধে ঢাকার তৃতীয় শ্রম আদালতে মামলাটি করেন কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের শ্রম পরিদর্শক (সাধারণ) তরিকুল ইসলাম।

অপর বিবাদীরা হলেন- গ্রামীণ কমিউনিকেশনসের ব্যবস্থাপনা পরিচালক নাজনীন সুলতানা, পরিচালক আ. হাই খান ও উপ-মহাব্যবস্থাপক (জিএম) গৌরি শংকর।

মামলার অভিযোগ থেকে জানা যায়, মামলার বাদী ২০১৯ সালের ১০ অক্টোবর গ্রামীণ কমিউনিকেশনসে সরেজমিনে পরিদর্শনে যান। পরিদর্শনে গিয়ে প্রতিষ্ঠানটি ১০টি বিধি লঙ্ঘন করে বলে জানেন।

গত ৩০ এপ্রিল বাদীপক্ষের এক পরিদর্শক প্রতিষ্ঠানটি পরিদর্শন করে ত্রুটিগুলো সংশোধনের নির্দেশনা দেন। এরপর ৭ মে ডাকযোগে এ বিষয়ে বিবাদী পক্ষ জবাব দিলেও তা সন্তোষজনক হয়নি।

পরে ২৮ অক্টোবর বর্তমান পরিদর্শক আবারও তা অবহিত করেন। নির্দেশনা বাস্তবায়ন না করে বিবাদীরা ফের সময়ের আবেদন করেন। কিন্তু আবেদনের সময় অনুযায়ী তারা জবাব দাখিল করেননি।

আদালত ১৩ জানুয়ারি চারজনকে ৬ ফেব্রুয়ারি হাজির হতে সমন জারি করে।

এর আগে ট্রেড ইউনিয়নের সঙ্গে যুক্ত থাকা দায়ে চাকরির মেয়াদ না বাড়ানোয় শ্রম আইন লঙ্ঘনের অভিযোগে একই প্রতিষ্ঠানের সাত কর্মীর করা দুটি মামলায় গত বছরের ৩ নভেম্বর আত্মসমর্পণ করে জামিন নেন ইউনূস।

Sharing is caring!

Loading...
Open

Close