সিলেটে ভূয়া পত্রিকা বানানোর ব্যবসা জমজমাট

স্টাফ রিপোর্টার :: সিলেট নগরীর কম্পিউটারের দোকান থেকে শুরু করে পত্রিকা অফিসের সেটিং ম্যানরাও বেপরোয়া ভাবে চালিয়ে যাচ্ছেন ভূয়া পুরানো তারিখের বিদেশের জন্য পত্রিকা বানানোর কাজ।

বর্তমানে যে কোন লোক ইউরোপের কোন দেশে গেলেই তাদের নাগরিকত্ব পাওয়ার জন্য প্রয়োজন হয় বাংলাদেশে তাদের নির্যাতন দেখানো। আর সেই কারণে প্রয়োজন হয় তাদের বেশির ভাগ রাজনৈতিক মামলা। আবার কেউ রাষ্ট বিরোধী মামলা দেখান। বাস্তবে কোন লোকের বিরুদ্ধে দেশে কোন মামলা নেই। এমনকি কেউ কোন দিন রাজনৈতিক কর্মকান্ডের সাথে জড়িত ছিলেন না। কিন্তু টাকার বিনিময় তারা কিছু অসাধু আইনজীবীদের মাধ্যমে প্রথমে মামলা তৈরী করেন। পরে মামলার সাথে দেখাতে হয় পত্রিকার নিউজ। পত্রিকা ন্যায় দেখা গেছে বেশির ভাগই পুরানো তারিখের পত্রিকার প্রয়োজন হয়। আর সেই পত্রিকা বানানোর দায়িত্ব নেন কম্পিউটারের দোকানদার অথবা পত্রিকার সেটিংম্যানরা। তারা প্রবাসীদের কাছ থেকে মোটা অংকের টাকা নিয়ে এসকল পুরানো তারিখের ভূয়া পত্রিকা তৈরী করে দেন।

জানা গেছে, সিলেটের স্থানীয় পত্রিকা অফিসগুলো থেকে অধিক মূল্যে পুরানো তারিখের পত্রিকা সংগ্রহ করেন। পরে সেই তারিখের পত্রিকার নিউজের সাথে মিলিয়ে তারা নতুন করে পত্রিকা তৈরী করেন। আর এসকল ক্ষেত্রে বেশির ভাগই সিলেটের স্থানীয় পত্রিকাকে নকল করেন। কিন্তু এই পত্রিকা নকলের বিষয়টি সংশ্লিষ্ট কতৃপক্ষ জানেন না। এমনতি তদন্তের সময় পত্রিকা অফিসে গিয়ে অফিসের পত্রিকার সাথে মিলানোর প্রয়োজন হয় না। কারণ ওই তদন্তকারী কর্মকর্তারা রিপোর্ট ভালো দেওয়ার জন্য বড় অংকের টাকা প্রবাসী পরিবারের কাছ থেকে আদায় করেন।

Sharing is caring!

Loading...
Open

Close