সারাদেশে বেড়েছে তাপমাত্রা, কমেছে সিলেটে

সুরমা টাইমস ডেস্ক ::

দেশের অনেক এলাকায় গড়ে বাড়ছে তাপমাত্রা। তবে সিলেটে তাপমাত্রা কমেছে দুই ডিগ্রি সেলসিয়াস। আজ বুধবার (১৫ই জানুয়ারি) সিলেটের সর্বনিম্ন তাপমাত্রা ১২ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস, যেখানে গতকাল ছিল ১৪ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

এসব তথ্য জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। আবহাওয়াবিদ হাফিজুর রহমান বলেন, ‘এখনও বেশ কিছু এলাকায় শৈত্যপ্রবাহ বইছে। রংপুর বিভাগের পুরোটা ও রাজশাহী বিভাগের কিছু এলাকায় শৈত্যপ্রবাহ অব্যাহত আছে। কিছু এলাকায় শৈত্যপ্রবাহ কমেছে। আগামীকাল বৃহস্পতিবার আরও কিছু এলাকায় শৈত্যপ্রবাহ কমে গিয়ে তাপমাত্রা কিছুটা বাড়তে পারে।’

তিনি জানান, আগামী সপ্তাহে আবারও তাপমাত্রা কমার আশঙ্কা করছে আবহাওয়া অধিদপ্তর।

এদিকে ঢাকায় বুধবার দুই ডিগ্রি তাপমাত্রা বেড়েছে। রাজধানীতে আজকের সর্বনিম্ন তাপমাত্রা ১৪ দশমিক ২, গতকাল মঙ্গলবার (১৪ই জানুয়ারি) ছিল ১২ দশমিক ৭ ডিগ্রি। আজ ময়মনসিংহে সর্বনিম্ন তাপমাত্রা প্রায় একই আছে। সেখানে আজকের তাপমাত্রা ১৩ দশমিক ৫, মঙ্গলবার ছিল ১৩ দশমিক ২। চট্টগ্রামে গতকালের মতোই আজও সর্বনিম্ন তাপমাত্রা ১৪ দশমিক ২। রাজশাহীতে তাপমাত্রা প্রায় একই আছে। আজ সেখানে সর্বনিম্ন ৯ দশমিক ৮, মঙ্গলবার ছিল ৯ দশমিক ২। রংপুরেও তাপমাত্রা প্রায় একই আছে। আজ সর্বনিম্ন ১০ দশমিক ৮, গতকাল ছিল ১০ দশমিক ৬ ডিগ্রি। খুলনায় আজ তাপমাত্রা বেড়েছে। আজ সেখানে সর্বনিম্ন তাপমাত্রা ১৩, গতকাল ছিল ১১ দশমিক ৮। বরিশালে দুই ডিগ্রি বেড়েছে। আজ সেখানে ১২ দশমিক ৩, গতকাল ছিল ১০ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

জানা গেছে, আগামীকাল বৃহস্পতিবার (১৬ই জানুয়ারি) তাপমাত্রা আরও কিছুটা বাড়তে পারে। কমে আসছে শৈত্যপ্রবাহের এলাকাও।

তবে রংপুর বিভাগের পুরোটা ও রাজশাহী বিভাগের বেশ কিছু অঞ্চলের ওপর দিয়ে শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। এটি অব্যাহত থাকবে। আগামীকাল থেকে তাপমাত্রা কিছুটা বাড়তে পারে। তবে আগামী সপ্তাহে আবারও তাপমাত্রা কমে যাবার আশঙ্কা প্রকাশ করেছে আবহাওয়া অধিদফতর।

আজ বুধবার আট জেলার ওপর দিয়ে শৈত্যপ্রবাহ বইছে। গতকাল ১১ জেলায় শৈত্যপ্রবাহ ছিল। বৃহস্পতিবার থেকে শৈত্যপ্রবাহ কমে যাওয়ার পাশাপাশি তাপমাত্রা কিছুটা বাড়তে পারে।

আজ দেশের সর্বনিম্ন তাপমাত্রা তেঁতুলিয়ায় ৭ দশমিক ৫ ডিগ্রি। একই জায়গায় গতকাল ছিল ৭ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়ার ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, রাজশাহী, নওগাঁ, যশোর, চুয়াডাঙ্গা এবং শ্রীমঙ্গলসহ রংপুর বিভাগের বিভিন্ন এলাকার ওপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে। সারাদেশে দিনের এবং রাতের তাপমাত্রা বাড়তে পারে। দেশের বেশিরভাগ অঞ্চলে মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে। এছাড়া, আকাশ আংশিক মেঘলাসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

Sharing is caring!

Loading...
Open

Close